• শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:০৫ অপরাহ্ন
শিরোনাম:
বগুড়ায় ভোট গ্রহনকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত নোয়াখালীতে তিন উপজেলায় আওয়ামী লীগ নেতারা বিজয়ী বগুড়ায় নানা আয়োজনে জেলা কর্মশালা-২০২৪ অনুষ্ঠিত ধামরাইয়ে আওয়ামী লীগের পাঁচ পদধারী প্রার্থীদের হারিয়ে আব্দুল লতিফ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মধুপুরে অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন বিশ্ব মেট্রোলজি দিবস-২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত টাঙ্গাইলের মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়ন-এর নির্বাহী কমিটি গঠিত ৪ বার পুরস্কৃার পেলেন গ্রাম পুলিশ ময়না দাস সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন চট্টগ্রাম শাখার সভা অনুষ্ঠিত

ধামরাই ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের রথ উৎসব শুরু ২০জুন, রথমেলার ইজারা ১৮লাখ টাকা নির্ধারণ

News Desk
আপডেটঃ : শুক্রবার, ২ জুন, ২০২৩

রনজিত কুমার পাল (বাবু),স্টাফ রিপোর্টারঃ

 

 

 

রাজধানী ঢাকার অদূরে ঢাকা জেলার ধামরাই উপজেলার পৌর শহরের ঐতিহাসিক চারশত বছরের সুপ্রাচীন ঐতিহ্যবাহী ধর্মীয় প্রতিষ্ঠান শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দিরের রথ উৎসব রথমেলার ইজারা পত্তন উপ-কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩১শে মে-২০২৩) বিকাল পাঁচ ঘটিকার সময় ঐতিহাসিক ধামরাই পৌরসভার কায়েতপাড়াস্হ শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দির অঙ্গনে শ্রীশ্রী যশোমাধব দেবের রথোৎসব মেলা ইজারা পত্তন উপ-কমিটির আহবায়ক ও শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির সহ-সভাপতি ডাঃ অজিত কুমার বসাক এর সভাপতিত্বে ও কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক ও রথমেলা ইজারা পত্তন উপ-কমিটির সদস্য -সচিব শ্রী নন্দ গোপাল সেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ইজারা পত্তন সংক্রান্ত আলোচনায় কমিটির সদস্যগন ও ইজারাদারগন অংশ নেন।

এ’সময় উপস্থিত ছিলেন শ্রীশ্রী যশোমাধব রথমেলা ইজারা পত্তন উপ-কমিটির সদস্যগন যথাক্রমে শ্রী অসিত বরন গোস্বামী, শ্রী জগদীশ চন্দ্র সরকার, বীর মুক্তিযোদ্ধা কল্যান ব্রত সরকার, শ্রী প্রাণ গোপাল পাল, শ্রী খগেশ চন্দ্র রাজবংশী,সাংবাদিক শ্রী দীপক চন্দ্র পাল, শ্রী সমীর বরন সরকার,শ্রী রতন পাল,শ্রী স্বপন পাল কালা সহ অন্যান্যরা।
ইজারাদারদের মধ্যে উপস্হিত ছিলেন ধামরাই পৌরসভার প্যানেল মেয়র ও ৩নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মোকছেদ আলী, ২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আমজাদ হোসেন, ৫নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আমিনুল হাসান গার্নেল ও অনেকেই।
রথমেলা ইজারা পত্তন উপ-কমিটির এ”সভায়
আলোচনা পর্যালোচনান্তে এবারের রথমেলার ইজারা পত্তন ১৮ লাখ টাকা নির্ধারণ করে ধামরাই পৌরসভার প্যানেল মেয়র ও পৌর ৩নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মোকছেদ আলী ও তার সহযোগীদের নামে রথমেলা-২০২৩ এর ইজারা দেওয়া হয়। রথমেলা চলবে প্রায় একমাস।রথমেলার ঐতিহ্য ধরে রেখে সুষ্ঠু সুন্দর ভাবে সামাজিক পরিবেশ বজায় রেখে রথমেলা পরিচালনা করার জন্য ইজারাদারদের প্রতি বিভিন্ন মৌখিক শর্তারোপ করা হয়।

পৃথিবীর সবচেয়ে দ্বিতীয় বৃহত্তর রথ উৎসব শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক রথোৎসব ও রথমেলা-২০২৩ এর রথ উৎসব শুরু হবে, ২০শে জুন রোজ মঙ্গলবার প্রথম রথটান, উল্টো রথযাত্রা ২৮ শে জুন বুধবার অনুষ্ঠিত হবে।লাখো ভক্তবৃন্দের মিলন মেলায় সকলের স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও আনন্দঘন উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের রথ উৎসব উদযাপন করা হবে।কিন্তু রথমেলা চলবে প্রায় একমাস।

মন্দির ও রথোৎসব উদযাপন কমিটি কর্তৃক ২০ দিনের জন্য ইজারা পত্তন দিয়েছে। আগামী ২০ শে জুন থেকে ২০ দিন ধামরাই শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দিরের মেলাঙ্গনের মাঠে সার্কাস,পুতুল নাচ,বিভিন্ন প্রকারের বাহারি রকমের খাবার ও অন্যান্য সমস্ত দোকানদারদের সহ ধামরাই বাজারের সমস্ত দোকান,স্টল রাস্তার সমস্ত দোকানদার থেকে খাজনার টাকা উত্তোলন করবে ইজারা পাওয়া মো: মোকছেদ আলী ও সহযোগীর লোকজন।

জানা যায়, সরকার ও পৌর সভা কর্তৃক ইজারা পাওয়া লোকজন রথমেলা চলাকালে ২০ দিন সমস্ত খাজনার টাকা উত্তোলন সম্পূর্ণ রুপে বন্ধ থাকবে বলে জানান শ্রীশ্রী যশোমাধব দেবের রথমেলা ইজারা পত্তন উপ-কমিটির সভাপতি ডা: অজিত কুমার বসাক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ