• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন

ঢাকার ধামরাইয়ের ১৭৫বছরের পুরোনো অমৃতলাল ভক্ত অঙ্গনের নব নির্মিত তোরণের শুভ উদ্বোধন

News Desk
আপডেটঃ : সোমবার, ৬ নভেম্বর, ২০২৩

রনজিত কুমার পাল (বাবু), স্টাফ রিপোর্টারঃ

ধামরাইয়ের ১৭৫ বছরের পুরোনো ঐতিহ্যবাহী মহাতীর্থ ভূমি অমৃতলাল ভক্ত অঙ্গনের নব নির্মিত তোরণের শুভ উদ্বোধন করা হয়েছে।

ঢাকার ধামরাই উপজেলার বাইশাকান্দা ইউনিয়নের খাগাইল গ্রামে অমৃতলাল ভক্ত অঙ্গনের নব নির্মিত তোরণের শুভ উদ্বোধন করা হয়‌। নবনির্মিত তোরণ উদ্বোধন উপলক্ষে দিনব্যাপী ধর্মীয় বিভিন্ন বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

রবিবার (৫ নভেম্বর) সকাল ৬টায় শ্রীশ্রী রাধাগোবিন্দের জাগরণের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।এরপর সকাল ৮টায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ ,সকাল দশটায় বিভিন্ন মনীষীর মুখনিঃসৃত ধর্মীয় আলোচনা করা হয়। আলোচনায় অংশ নেয় পন্ডিত প্রবর মধুসূদন সরকার, ডাঃ জ্যোতিশ চন্দ্র সরকার,ভজহরি ভৌমিক, ঢাকা বিভাগ গীতা সংঘের সাধারণ সম্পাদক ক্ষিতীশ চন্দ্র রায়।এরপর বেলা বারোটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলে তারকব্রহ্ম মহা একনাম সংকীর্তন অনুষ্ঠান।

সাধক পুরুষ অমৃত ভক্তের অঙ্গনেই প্রতিবছর সপ্তাহব্যাপী উৎসব অনুষ্ঠিত হয়। অমৃতলাল ভক্তের আশ্রম ও এই বৃহৎ পুকুর পার ঘীরেই মূলতঃ সপ্তাহব্যাপী এই উৎসব। কথিত রয়েছে আগত ভক্তরা নানা রোগ নিরাময় ও শান্তির প্রত্যাশায় অমৃতলাল ভক্তের এই বৃহৎ পুকুরে স্নান কার্য় সম্পন্ন করে থাকে মুক্তি পাবার আশায়।

রাজধানীর অদুরে ঢাকা জেলার ধামরাই উপজেলার বাইশাকান্দা ইউনিয়নের খাগাইল অমৃত ভক্তের পুকুর পার এখন এক মহাতীর্থ স্থানে পরিণত হয়েছে। ১৭৩ বছর পূর্বে সাধক পূুরুষ অমৃত লাল ভক্ত মূূলতঃ ধর্মীয় চেতনায় সপ্তাহ ব্যাপী এই উৎসব ও তার মেলার গোড়া পত্তন করেছিলেন। কালের বির্বতনে আজ সকল ধর্মের মানুষের উপস্থিতিতে এই উৎসব হয়ে উঠেছে সার্বজনীন। লাখো মানুষের উপস্থিতিতে মেলাঙ্গন হয়ে উঠেছে কোলাহল মূখর।

গ্রামীন জনপদের এই উৎসবের মেলাঙ্গন জুড়ে বিভিন্ন ধরনের দোকান পসার,স্টল,বেদীনিদের চুড়ি,বাঁশ-বেত,মাটির তেরী তৈজষপত্র,ধামরাইয়ের ঐতিহ্যবাহী তামা-কাঁসা শিল্পের ষ্টল সহ প্লাস্টিক,মেলামাইন ,এ্যালমোনিয়ামের দোকান,পাশাপশি মিষ্টি সহ নানা ধরনের খাবারের দোকান ও হরেক রকম প্রায় পাঁচশতাধিক দোকান বসে থাকে

সন্ধ্যা৭টায় শ্রী শ্রী রাধাগোবিন্দের সন্ধ্যা আরতির মধ্যে দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষণা করা‌ হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ