• বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন
শিরোনাম:
বিশ্ব হিন্দু পরিষদ ধামরাই শাখার সাধারণ সম্পাদক সন্তোষ বণিকের স্ত্রীর পরলোকগমন মধুপুরে ভিজিএফ এর চাল বিতরণে বাঁধা ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে লাঞ্চিত রাজাখালী মাতবর পাড়া সমাজ সর্দার কমিটির উদ্যোগে ৩৫০ পরিবারে কোরবানীর মাংস বিতরন সোনাতলা পৌরসভায় দুস্থ ও হতদরিদ্রের ভিজিএফের এর চাল বিতরণ নোয়াখালীতে মায়ের সামনে পাঁচতলা ভবনের ছাদ থেকে পড়ে ছেলের মৃত্যু ৯ মাসে ৭ বার টাঙ্গাইল জেলায় শ্রেষ্ঠ অফিসার নির্বাচিত হলেন মোল্লা আজিজুর রহমান নোয়াখালীতে নিখোঁজের দুদিন পর মাদরাসা ছাত্রের মরদেহ মিলল ঘাটলার নিচে মধুপুরে ২ দিন ব্যাপী জৈব পদ্ধতিতে চাষাবাদ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত সোনাতলায় ঈদুল আযহা উপলক্ষে ব্যস্ততা বেড়েছে কামারীদের, ব্যপক চাহিদা কাঠের গুঁড়ির বাঁশখালী পৌরসভার সাবেক প্যানেল মেয়রের বিরোদ্ধে প্রতারনা মামলা দায়ের

বগুড়ায় নয়া উদ্ভাবিত ডায়াবেটিক রাইস চাষে ব্যপক সাড়া ফেলেছে কৃষক আলী

News Desk
আপডেটঃ : মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

বিকাশ স্বর্নকার, বগুড়া প্রতিনিধি:

বগুড়া সোনাতলায় নয়া উদ্ভাবিত ডায়াবেটিক রাইস ধান চাষে ব্যপক সাড়া ফেলেছে কৃষক মোহাম্মদ আলী। তিনি পরিক্ষা মুলক ভাবে ১একর জমিতে এ জাতের ধান রোপণ করেছেন। তবে হাড়ভাঙা পরিশ্রমের কারণে তার জমিতে ধানের হয়েছে বাম্পার ফলন। কৃষক মোহাম্মদ আলী জানান,আমি এই উপজেলায় প্রথম এ জাতের ধান রোপণ করেছি হয়েছে ভালো ফলন। প্রতিনিয়ত জমির ধান এক নজর দেখার উৎসুক জনতার ভিড় লেগেই থাকে এবং অনেকেই জাতটির বীজ চেয়েছেন। যদিও চিকিৎসকরা ইতিপূর্বে ডায়াবেটিক আক্রান্ত রুগীদের পরামর্শ দিতেন,দুবেলা রুটি পরিমান মতো ভাত।

সম্প্রতি দেশে নতুন উদ্ভাবিত ধানের চালের ভাত তিনবেলা খেতে পারবেন ডায়াবেটিক রোগীরা। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছেন,নতুন উদ্ভাবিত ব্রি-১০৫ জাতটি শুধুমাত্র বোরো মৌসুমেই জমিতে রোপণের উপযুক্ত সময়। তবে ২০২১সালে বীজটি উদ্ভাবিত হলেও ২০২৩সালে বীজ বোর্ডের ১০৯তম সভায় লো-জিআই সমৃদ্ধ উচ্চ ফলনশীল হিসেবে দেশজুড়ে চাষাবাদের জন্য অবমুক্ত করা হয়।বেশকিছু গুণাবলী রয়েছে জাতটির উল্লেখযোগ্য হলো,গাছটি লম্বাহয়,পাতা খাড়া,ধানের দানার রং খড়ের মতো চাল মাঝারি চিকন।

কৃষিবিদ ও উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেন,এই ধানের চালে জিআই এর পরিমাণ কম থাকায় এটি ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা চালের ভাত খেতে পারে।জিআই তথা গ্লিসেমিক ইনডেক্স ৫৫,ভাতও ঝরঝরে এবং চিকন।এর ফলন ৭.৬ থেকে ৮.৫ টন/হেঃ প্রতি। আগামীতে এই ধানের আবাদ আরো বৃদ্ধি পাবে বলে আমরা মনে করি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ