• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন

সোনাতলায় ভূট্টার বাম্পার ফলনে খুশিতে কৃষক,তুলছেন গাছের পাকা ভূট্টা

News Desk
আপডেটঃ : বুধবার, ২০ মার্চ, ২০২৪

বিকাশ স্বর্নকার, বগুড়া প্রতিনিধিঃ

বগুড়ার সোনাতলা উপজেলার বিভিন্ন এলাকায় ক্ষেতের গাছ থেকে পাকা ভূট্টা তুলতে একেবারেই ব্যস্ত কৃষক। ভূট্টা চাষীরা জানিয়েছেন এবার ভূট্টার হয়েছে বাম্পার ফলন এবং বর্তমানে ধান,পাট,গম সহ আরো কিছু রবিশস্যের মধ্যে ভূট্টা অত্যন্ত লাভ জনক ফসল।
সে কারণে স্থানীয় কৃষকদের মাঝে ভূট্টা চাষে ব্যপক আগ্রহ বেড়েছে। ভূট্টা চাষীরা আরো জানান বাড়তি দামে ভূট্টা বিক্রি হওয়ায় বেশ ভালো মুনাফা আসবে ঘরে।

এদিকে ভূট্টা ব্যবসায়ী ইদ্রিস আলী জানান,মাছ,গোখাদ্য তৈরি সহ বিভিন্ন খাদ্যে সামগ্রীতে ভূট্টার রয়েছে ব্যপক চাহিদা। সে কারণে এবার মৌসুমের শুরুতেই স্থানীয় বাজারে চড়া দামে বেচাকেনা হচ্ছে ভূট্টা। আরো বলেন গ্ৰামে গ্ৰামে ঘুরে ভূট্টা কিনে বিভিন্ন কোম্পানিতে দেয়। এদিকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে গতবার ৩৭৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ হলেও এবার সেটি বেড়ে দাঁড়িয়েছে ৪৫০ হেক্টর। ভালো ফলনের জন্য তাদের পরামর্শে এবার কৃষকেরা নতুন কিছু হাইব্রিড জাতের ভূট্টা মাঠে রোপন করেছিলেন।

জাতগুলো যুবরাজ,কাবেরী,বাদশা,তুফান,কমান্ড(৯৯৯)। উপজেলার পাকুল্লা ইউনিয়নের খাটিয়ামাড়ি রাধাকান্তপুর গ্ৰামের কৃষক মোঃ মুংলু প্রামানিক,পাকুল্লা বাজারের হোমিওপ্যাথি চিকিৎসক বিপুল চন্দ্র সাহা জানান,বিঘা প্রতি ৩৫/৪০মণ হারে ভূট্টার ফলন হয়েছে। ৯৫০টাকা থেকে ১০৫০টাকায় প্রতিমণ ভূট্টা স্থানীয় বাজারে কিনছে ক্রেতা। উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ সোহরাব হোসেন জানান,কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের এ মৌসুমে সর্বাত্মক সহযোগিতা করা হয়েছে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ