• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন

পরিত্যাক্ত জায়গায় সোনাতলায় কৃষকের বাড়ীর আঙ্গিনায় সবজির চাষ

News Desk
আপডেটঃ : সোমবার, ১১ মার্চ, ২০২৪

বিকাশ স্বর্নকার, বগুড়া প্রতিনিধি:

বগুড়া সোনাতলায় বাড়ীর আঙ্গিনায় নানা ধরনের সবজি চাষে ঝুঁকে পড়েছে এলাকার কৃষক। স্থানীয় কৃষকরা জানান বাজারে সকল ধরনের সবজির দাম বৃদ্ধির কারণে এমন উদ্দোগ নেয়া হয়েছে। ইরি বোরো মৌসুমে ধান লাগানো শেষে কাজ না থাকায় বাড়ীতে একেবারেই অবসর সময় কাটাচ্ছেন কৃষকরা।

অবসর সময়ে বাড়ীর আঙ্গিনায় পরিত্যাক্ত কিছু জায়গায় হালচাষ ও রাসায়নিক সার দিয়ে শাক সবজি লাগিয়েছেন। এদিকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান এক ইঞ্চি জমি ফেলে রাখা যাবে না। তবে এমন আহ্বানে সারা দিয়ে এলাকার কৃষকেরা বাড়ির আঙ্গিনায় কেউবা বাড়ীর সামনে পরিত্যাক্ত জায়গায় শাক-সবজির চাষ করছেন।

সরেজমিনে গেলে,পৌরসভার কামারপাড়া গ্ৰামের আনারুল ইসলাম এর ছেলে আশিকুর রহমান এবং জাহিদুল ইসলাম জানান,বাড়ীর আঙ্গিনায় দু-শতক ফাঁকা জায়গায় হালচাষ করে সবজির লাগিয়েছি।চিম,বেগুন,টমেটো,লাউ ও পালং শাক এর চাষ করেছি তবে ইতিমধ্যে গাছগুলো বড় হয়েছে লাউ ও বেগুন গাছে এসেছে ফুল আশা করছি প্রচুর পরিমাণে সবজির ফলন হবে।

তবে এসব শাক সবজি পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় বাজারে বিক্রি করলে বাড়তি বেশকিছু টাকা আয় হবে। এদিকে একই গ্ৰামের জাহিদুল ইসলাম তিনিও বাড়ীর সামনে পরিত্যাক্ত এক শতক জমিতে টমেটো চাষ করেছেন। তিনি জানান টমেটোর সিজিন শেষ তবে আশা করছি এ সময়ে টমেটো বিক্রি করে বেশ ভালো টাকা আয় হবে। উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ সোহরাব হোসেন বলেন,মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রতিনিয়ত এ উপজেলায় বিভিন্ন গ্ৰামে কাজ করে যাচ্ছে।

১ ইঞ্চি জমি অনাবাদি রাখা যাবে না মাননীয় প্রধানমন্ত্রীর এই স্লোগান বাস্তবায়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে অনাবাদি পতিত ও বসতবাড়ীতে পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় প্রদর্শনী স্থাপন,প্রশিক্ষণ প্রদান এবং উদ্বুদ্ধকরণের কার্যক্রম চলমান রয়েছে। এমনকি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে এবং বিভিন্ন অনাবাদি জায়গাকে আবাদের আওতায় আনার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি।শাকসবজি উৎপাদনের মাধ্যমে সোনাতলার প্রতিটি কৃষকের বাড়ি যেন হয়ে ওঠে এক একটি কৃষি খামার তথা পুষ্টির আধার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ