• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন

কবি আলমগীর হোসাইন এর “বিষাদ ছুঁয়েছে মন” কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব উদযাপন

News Desk
আপডেটঃ : শনিবার, ৯ মার্চ, ২০২৪

এনামুল হক রাশেদী, চট্টগ্রাম থেকে:

চট্টগ্রাম একাডেমিতে সম্প্রতি সময়ে চট্টগ্রামে আলোচিত লেখক ও কবি আলমগীর হোসাইনের এবারের একুশ মেলায় প্রকাশিত হয়েছে তাঁর তয় কাব্য গ্রন্থ “বিষাদ ছুঁয়েছে মন”। একুশের বইমেলা শেষ হওয়ার পর কাব্যগ্রন্থটির নান্দনিক আনুষ্ঠানিকভাবে প্রকাশনা উৎসব উদযাপন করা হয়েছে।

৬ মার্চ’২৪ ইং বুধবার সন্ধ্যা ৬ টার সময় চট্টগ্রামের মোমিন রোডস্থ চট্টগ্রাম একাডেমি অডিটরিয়ামে অনুষ্ঠিত কবি আলমগীর হোসাইনের ‘বিষাদ ছুঁয়েছে মন’ কাব্যগ্রন্থের জমকালো প্রকাশনা উৎসবে সভাপতিত্ব করেন বর্ষিয়ান শিক্ষাবিধ, লেখক, কবি ও সুনিপুন সাহিত্য সমালোচক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ফাউজুল কবির। প্রধান অতিথি ছিলেন, বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত লেখক, কবি, শিশু সাহিত্যিক ও সাংবাদিক রাশেদ রউফ।

বেতার টিভি ও মঞ্চের জনপ্রিয় উপস্থাপক লেখক দিলরুবা খানমের সঞ্চালনায় প্রকাশনা উৎসবে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, জনপ্রিয় কবি ও শিশুসাহিত্যিক এমরান চৌধুরী, কবি ও শিশুসাহিত্যিক অরুণ শীল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের শিক্ষক, বিশিষ্ঠ লেখক, গবেষক, অনুবাদক ও কবি অধ্যাপক ডঃ ফরিদুদ্দিন ফারুক, কিশোর বেলা সাহিত্য পত্রিকার সাংবাদিক কবি ও শিশু সাহিত্যিক অমিত বড়ুয়া।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কবি ও শিশু সাহিত্যিক কুতুব উদ্দিন বখতেয়ার।

প্রধান অতিথির বক্তব্যে কবি রাশেদ রউফ বলেন- “কবি আলমগীর হোসাইন তাঁর অনুভূতি সাহিত্যমানে সফলভাবে কাব্যে রূপ দিতে সক্ষম হয়েছেন উল্লেখ করে ভবিষ্যতে সাহিত্যের অধিকতর উৎকর্ষতায় তাঁর কাব্যিক সফলতা কামনা করেন।

লেখকদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ মনোভাবের অভাবের কথা উল্লেখ করে রাশেদ রউফ কিছু কিছু লেখকদের মাঝে সম্প্রীতির অভাব রয়েছে বলে দুঃখ প্রকাশ করেন এবং তিনি সকল লেখককে আত্মবিশ্বাসী হয়ে সাহিত্য সাধনায় রত থাকার আহ্বান জানান।

অনুষ্ঠানের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কবি অধ্যাপক ফাউজুল কবির বিদগ্ধ আলোচকদের ফলপ্রসূ আলোচনার জন্য সন্তোষ প্রকাশ করে বলেন, নবীন লেখকদের উৎসাহ প্রদানের মাধ্যমে আমরা ভালো লেখক সৃষ্টি করতে পারি। লেখকরা একে অপরের নেতিবাচক সমালোচনাকে মূল্যবোধের চরম অবক্ষয় উল্লেখ করে এ হীনমন্যতা থেকে লেখকদের বেরিয়ে আসার আহ্বান জানান।

আলোচক কবি এমরান চৌধুরী, কবি অরুণ শীল, অধ্যাপক ডঃ ফরিদুদ্দিন ফারুক ও কবি অমিত বড়ুয়া কবি আলমগীর হোসাইন এর বিষাদ ছুঁয়েছে মন কাব্যগ্রন্থের উপর বিশদ আলোচনা করে বলেন- কবি আলমগীর হোসাইনের লেখায় তাঁর জীবন দর্শন স্বার্থকভাবে ফুটে ওঠেছে। তাঁর লেখায় ভাবের গভীরতা ও বক্তব্যের সুস্পষ্টতা লক্ষ্য করা যায়। কবি আলমগীর হোসাইনের লেখায় তাঁর নিজস্বতা পরিলক্ষিত হয়। আলোচকগণ আরো বলেন, শুদ্ধতা অর্জিত হলে মানুষের মাঝে অভূতপূর্ব এক পরিবর্তন লক্ষ্য করা যায়, পরম সাধনার ফল হলো শুদ্ধতা। কবি আলমগীর হোসাইন শুদ্ধতার পথের পথিক বলে মনে করে আলোচকগণ।

‘বিষাদ ছুঁয়েছে মন’ কাব্য গ্রন্থের লেখক কবি ও সাহিত্যিক আলমগীর হোছাইন তাঁর লেখালেখির আদ্যোপান্ত সাবলিল বর্ননাপুর্বক ‘বিষাদ ছুঁয়েছে মন’ কাব্যগ্রন্থে স্থান পাওয়া কবিতাগুলো রচনার প্রেক্ষাপট বর্ননাসহ বিষদ আলোচনার পর অনুষ্ঠানে কবি ও কবির কবিতার প্রশংসা করে শুভেচ্ছা বক্তব্য রাখেন, কবি অধ্যাপক জিতেন্দ্র লাল বড়ুয়া, কবি আরিফ চৌধুরী, কবি ফারুক জাহাঙ্গীর, গীতিকবি আবদুল হাকিম, কবি পারভিন আক্তার, কবি বেলাল হোসেন, শিক্ষক অনুপম বড়ুয়া, কবি ও সংগঠক বিবি ফাতেমা, কবি দীপিকা বড়ুয়া, শিক্ষক আশরাফ আহমেদ, কবি বেলাল উদ্দিন, সাংবাদিক এনামুল হক রাশেদী, কবি মুজিবুল হক, সামিয়া আফরিন সামু।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কাব্যগ্রন্থ ‘বিষাদ ছুঁয়েছে মন’ সহ এবারের একুশের বইমেলায় বেশ কটি সাড়া জাগানো আলোচিত গ্রন্থের প্রকাশনা প্রতিষ্ঠান ‘গলুই’ প্রকাশনের স্বত্তাধিকারী প্রকাশক কাজী সাইফুল হক, গীতি কবি হোসাইন ইব্রাহিম, বীর মুক্তিযোদ্ধা কবি শুক্কুর চৌধুরী, কবি শাহীন ফেরদৌসী, কবি শবনম ফেরদৌসী ,বিশিষ্ট ছড়াকার নান্টু বড়ুয়া, কবি আজিজ রহমান, সংগঠক এম কামাল উদ্দিন, কবি ও ছড়াকার ইফতেখার মারুফ, কবি পুষ্পিতা সেন, শিক্ষক ও কবি খালেছা খানম,গল্পকার রুনা তাসনিমা, কবি সিমলা চৌধুরী, কবি স্মরনিকা চৌধুরী, কবি শরনঙ্কর বড়ুয়া, বাচিক শিল্পী শৌভিক চৌধুরী, মহিলা উদ্যোক্তা সংগঠক ও সাংবাদিক আফরোজা সোলতানা পুর্নিমা, কবি মিনহাজুল ইসলাম মাসুম, আলমগীর ইমন, কবি হৃদয় হাসান বাবু, কবি ওসমান জাহাঙ্গীর, সাংবাদিক রফিকুল ইসলাম, সাংবাদিক রোকন উদ্দিন, কবি দুর্জয় পাল, কবি জসিম উদ্দিন মনসুরী, কবি এম মঞ্জুর চৌধুরী মানিক, কবি সুপ্রিয় বড়ুয়া, মনন কবি জাহাঙ্গীর হাসান, মোঃ ইলিয়াস চৌধুরী, মোহাম্মদ আজিমুল কদর, অধ্যাপক নাজিম উদ্দিন সিদ্দিক, বিবি রহিমা বেগম, লুৎফুন নাহার, পারভীন, আক্তার, মোহাম্মদ মোহাইমানুল চৌধুরী, মোবাশ্বির হোসাইন, মুনতাসির হোসাইন, মুনতাকিন হোসাইন, মোঃ আবুল কালাম, আব্দুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে শিল্পীত চর্চ্চার অনুপম পরিবেশনায় কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী শৌভিক চৌধুরী, আবুল মাসুদ তালুকদার ও বেতার টিভি ও মঞ্চের জনপ্রিয় আবৃত্তি শিল্পী জেবা সামিহা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ