• সোমবার, ২০ মে ২০২৪, ০৪:২২ অপরাহ্ন
শিরোনাম:
টাঙ্গাইলের মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়ন-এর নির্বাহী কমিটি গঠিত ৪ বার পুরস্কৃার পেলেন গ্রাম পুলিশ ময়না দাস সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন চট্টগ্রাম শাখার সভা অনুষ্ঠিত বগুড়ায় বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারদের ১৯৭তম বুনিয়াদি প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদের সাথে মতবিনিময় পুলিশ সুপারের মধুপুর সার্কেল অফিসার ১০ম বারের মতো শ্রষ্ঠ সার্কেল অফিসার নির্বাচিত বগুড়ায় নয়া উদ্ভাবিত ডায়াবেটিক রাইস চাষে ব্যপক সাড়া ফেলেছে কৃষক আলী বগুড়ায় বন্ধুর মোটরসাইকেলে ঘুরতে গিয়ে দূর্ঘটনায় কলেজ ছাত্রীর মৃত্যু ওবায়দুল কাদেরের সাথে মোজাম্বিক কেন্দ্রীয় আ.লীগ নেতাদের সৌজন্য সাক্ষাৎ ধামরাইয়ে সাংবাদিকের হাত-পা ভেঙে দেওয়ার হুমকির প্রতিবাদে মানববন্ধন

সোনাতলা সরিষার বাম্পার ফলনে খুশিতে কৃষক,লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে জানিয়েছেন অফিস

News Desk
আপডেটঃ : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪

বিকাশ স্বর্নকার, বগুড়া প্রতিনিধিঃ

বগুড়া সোনাতলায় উপজেলা জুরে বিস্তর জমিতে সরিষার শীষ গুলো পরিপক্ক অবস্থায় উচু হয়ে দাড়িয়ে রয়েছে। ফলে কৃষকেরা এখন সরিষা ক্ষেত থেকে তুল ঘরে আনতে ব্যস্ত সময় পার করছেন। তবে তীব্র শীতে সূর্যের দেখা না মিলায় কৃষকদের ক্ষেতের সরিষা শুকানো নিয়ে চরম বিপাকে পড়েছেন।

প্রায় অঞ্চলের কৃষকরা এবার তাদের জমিতে ব্যপক সরিষার চাষ করেছেন। উপজেলায় কৃষি অফিস জানিয়েছেন,এবার এ উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়েও পাঁচশত নব্বই হেক্টর জমিতে বেশি সরিষার চাষ করেছে কৃষক। এবার এ উপজেলায় লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল দুহাজার দুশত পঞ্চাশ হেক্টর। সরেজমিনে গেলে অনেক কৃষক জানিয়েছেন,সরিষার চাষ সহজ লভ্য হওয়ার কারণে সরিষার চাষে ঝুঁকে পড়েছেন তারা।

তবে সরিষার ফলন হয়েছে বিঘাপ্রতি ছয় থেকে সাত মন পর্যন্ত। চরপাড়ার কৃষক আলিমুল হক জানান,তিনি এবার এক বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। এবার কাচা সরিষা বিক্রি হচ্ছে মণপ্রতি পনের শত থেকে সতের’শ টাকায় এবং শুকনা সরিষার দাম মণপ্রতি পঁচিশ শত তিন হাজার টাকা পর্যন্ত। তবে রৌদ্র না থাকায় সরিষা শুকানো নিয়ে চরম বিপাকে পড়তে হয়েছে।

উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ সোহরাব হোসেন বলেন,চাষিদের সচেতনতা ও আবাদের প্রতি যত্মশীল হওয়ার জন্য সরিষার ফলন বৃদ্ধি পেয়েছে। এবার পনের’শ খুদে ও প্রান্তিক চাষীদের সার বীজ দেওয়া হয়েছে সরকারিভাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ