• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০৮ অপরাহ্ন
শিরোনাম:
বগুড়া বিএসটিআই এর অভিযানে ৯০হাজার টাকা জরিমানা লক্ষ্মীপুরে ভূমিদস্যুদের হামলায় সাংবাদিক মমিন আহত-৩ বীর চট্টলা কাব্য পরিষদের উদ্যোগে পন্ডিত সুদর্শন দাশকে গুনিজন সম্মাননা প্রদান প্রধানমন্ত্রী ২১ গুণীজনের হাতে একুশে পদক তুলে দিলেন লিবিয়া থেকে নৌকায় করে সাগরপথে ইউরোপ যাত্রাকালে তিউনিসীয় উপকূলে নৌযানে অগ্নিকাণ্ডের ঘটনায় ৯ বাংলাদেশী মারা গেছেন যৌনকর্মীসহ লক্ষ্মীপুরে শ্রমিক লীগ নেতা কারাগারে বগুড়ায় মহানাম ও লীলারস যজ্ঞানুষ্ঠান অনুষ্ঠিত বেনাপোলে শিশু ধর্ষনের অভিযোগে ধর্ষক গ্রেফতার মধুপুরে মামলায় জামিনে এসে স্বাক্ষী সহ পরিবারের লোকজনকে মারপিট করার অভিযোগ নোয়াখালীতে গাছ চাপা পড়ে আ.লীগ নেতার মৃত্যু

সোনাতলায় কৃষি অফিসের উদ্যোগে এরাইজ তেজগোল্ড জাতের ধান বীজতলায় স্থাপন

News Desk
আপডেটঃ : বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪

বগুড়া প্রতিনিধিঃ

বগুড়ার সোনাতলা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের উদ্যোগে পৌরধীন কানুপুরে দেরশত বিঘা জমিতে প্রজেক্ট আকারে হাইব্রিড এরাইজ তেজগোল্ড জাতের ধানের চারা জমিতে রোপণ করার লক্ষ্যে বীজতলায় বীজ বপন করা হয়েছে।

অফিস সুত্রে জানা গেছে,মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী কৃষিকে সহজলভ্য ও যান্ত্রিককরণ করার লক্ষ্যে এ ধরনের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এদিকে কানুপুরে প্রযেক্ট আকারে ফসলি জমিগুলো হাল চাষের মাধ্যমে প্রস্তুত করা হয়েছে। তবে বীজতলায় ১৫লাইনে চারহাজার পাঁচশত ট্রেতে তিনশত কেজি বিজ বপন করেছে অফিস।

ফলে বীজগুলো ১৫/২০দিনের মধ্যে রোপন উপযোগী হলে সেই চারা গুলো যান্ত্রিক মেশিনের মাধ্যমে পুরা প্রজেক্টের জমিতে রোপন করা হবে। তবে এই প্রজেক্টের অন্তর্ভুক্ত জমির মালিক কানুপুর গ্ৰামের মৃত মোসলেম উদ্দিনের ছেলে মোঃ আবুল বকুল মোল্লা সহ আরো কয়েকজন কৃষক প্রতিনিধিকে জানান, উপজেলা কৃষি অফিস সরকারী ভাবে আমাদের জমি অন্তর্ভুক্ত করায় আমরা খুশি।

খুবই ভালো উদ্যোগ আমাদের তেমন খরচো নেই সব খরচ অফিসের তবে শুনেছি প্রতিবিঘা জমিতে ৩০/৩৫মন হারে ধানের ফলন হবে। উপজেলা কৃষি অফিসের অতিরিক্ত কৃষি কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, হাইব্রিড জাতের এই ধানের ফলন বৃদ্ধি ও উৎপাদন খরচ কমিয়ে কৃষককে লাভবান করতে সমালয়ে চাষাবাদের কোন বিকল্প নাই।

কৃষিবিদ ও কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেন,সমালয়ে প্রদশর্নী বীজতলায় একই জাতের ধানের বীজ বপন করা হয়েছে তবে ফলনের দিক থেকে খুবই ভালো যা এক মণ হারে প্রতি শতক জমিতে এ ফসল ফলবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ