• মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০২:১৫ অপরাহ্ন
শিরোনাম:
বগুড়ায় ভোট গ্রহনকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত নোয়াখালীতে তিন উপজেলায় আওয়ামী লীগ নেতারা বিজয়ী বগুড়ায় নানা আয়োজনে জেলা কর্মশালা-২০২৪ অনুষ্ঠিত ধামরাইয়ে আওয়ামী লীগের পাঁচ পদধারী প্রার্থীদের হারিয়ে আব্দুল লতিফ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মধুপুরে অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন বিশ্ব মেট্রোলজি দিবস-২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত টাঙ্গাইলের মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়ন-এর নির্বাহী কমিটি গঠিত ৪ বার পুরস্কৃার পেলেন গ্রাম পুলিশ ময়না দাস সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন চট্টগ্রাম শাখার সভা অনুষ্ঠিত

চড়া দামের আশায় সোনাতলায় আগাম আলু চাষে ঝুঁকে পড়েছে কৃষক

News Desk
আপডেটঃ : মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩

বগুড়া প্রতিনিধিঃ

বগুড়ার সোনাতলায় চড়া দামের আশায় আগাম আলু চাষে ঝুঁকে পড়েছে কৃষক। সম্প্রতি বাজারে আলুর দাম ব্যপক বৃদ্ধি ঘটেছে। তাই জমিতে আগাম আলু লাগানো শুরু করেছে অনেক কৃষকই উদ্দেশ্য তাদের চড়া দাম। তবে বীজ আলু লাগানোর উপযুক্ত সময় অঘ্রায়ন মাসের শেষের দিকে।

এদিকে পাকুল্লা এলাকার কৃষক ময়েজ উদ্দিন জানিয়েছে মাস দেরেক আগে বর্ষায় জমিতে রোপন কৃত কালাই উজান থেকে আসা পানিতে ডুবে যায়। ফলে পানি নেমে যাওয়ার সাথে সাথেই জমি চাষ করে রেখেছিলাম।এখন জমি উপযুক্ত হয়েছে তাই বীজ আলু রোপণ করছি। এদিকে উপজেলার আড়িয়া চকনন্দন এলাকার কৃষক দম্পতি শিশির ভেজা সকালে বীজ আলু জমিতে রোপন করছে।

কৃষক মোঃ আনারুল ইসলাম বলেন,২০শতাংশ জমিতে বীজ আলু রোপন করছি। এবার বীজ আলু ৬০টাকা কেজি দরে কিনতে হয়েছে। অপরদিকে রাসায়নিক সার ঔষধ জমি চাষ ও জৈব সার মিলে প্রায় তার ৩হাজার টাকা খরচ হয়েছে। আবহাওয়া যদি ভালো থাকে তাহলে হয়তো আলু বিক্রি করে ভালো একটা লাভের অংশ ঘরে উঠবে।

উপজেলার মহিচরন, চরপাড়া, বালুয়া এলাকার অনেক কৃষকই বলেছেন বর্ষালী ও আমন ধান কেটে আমরাও আগাম আলু রোপন করছি। তাদের দাবি সরকারি ভাবে সার ও বীজ পেলে অনেকটা উপকার হতো।

উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ সোহরাব হোসেন বলেন, এবার উপজেলায় ১২০০ হেক্টর জমিতে আলু চাষের সম্ভাবনা রয়েছে। তবে বর্তমান আলু দাম বৃদ্ধির কারণে হয়তো লক্ষ্য মাত্রা ছেড়ে যাবে এবং সরকার আলু চাষিদের ভর্তুকি দেয় না। যে কৃষি পণ্য আমদানি নির্ভর সরকার সেই কৃষি পণ্যে ভর্তুকি দিয়ে থাকে। তিনি আরো বলেন আগাম আলু চাষিরা অফিসে যোগাযোগ করলে সব ধরনের পরামর্শ দিয়ে সহযোগিতা করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ