• মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
শিরোনাম:
বগুড়ায় ভোট গ্রহনকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত নোয়াখালীতে তিন উপজেলায় আওয়ামী লীগ নেতারা বিজয়ী বগুড়ায় নানা আয়োজনে জেলা কর্মশালা-২০২৪ অনুষ্ঠিত ধামরাইয়ে আওয়ামী লীগের পাঁচ পদধারী প্রার্থীদের হারিয়ে আব্দুল লতিফ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মধুপুরে অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন বিশ্ব মেট্রোলজি দিবস-২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত টাঙ্গাইলের মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়ন-এর নির্বাহী কমিটি গঠিত ৪ বার পুরস্কৃার পেলেন গ্রাম পুলিশ ময়না দাস সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন চট্টগ্রাম শাখার সভা অনুষ্ঠিত

চট্টগ্রামে “কাব্য প্রেরণা” যৌথ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন, অভিষেক ও গুণিজন সংবর্ধনা অনুষ্ঠিত

News Desk
আপডেটঃ : রবিবার, ৮ অক্টোবর, ২০২৩

এনামুল হক রাশেদী, চট্টগ্রাম থেকেঃ

বীর চট্টলা কাব্য পরিষদের ‘কাব্য প্রেরণা’ যৌথ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন, অভিষেক ও গুণিজন সংবর্ধনা অনুষ্ঠান ২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

০৭ অক্টোবর’২৩ ইং শনিবার বেলা ০৩.০০ টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে পবিত্র কোরআন তেলাওয়াত, গীতা পাঠ ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠিত মোড়ক উম্মোচন অভিষেক ও গুনিজন সম্বর্ধনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জান্নাতুল ফেরদৌস আলেয়া, কবি, লেখক, সিনিয়র জেলা ও দায়রা জজ, চট্টগ্রাম। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন নজরুল ইসলাম বাঙালি, কবি, গীতিকার, সংগঠক ও সহকারী কমিশনার, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিহাব রিফাত আলম, কবি, সংগঠক ও চেয়ারম্যান, জাগ্রত ব্যবসায়ী ও জনতা বাংলাদেশ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ ম দেলোয়ার জাহান, কবি, গবেষক ও সংগঠক, লায়ন নবাব হোসেন মুন্না, সমাজসেবক, লেখক ও মানবিক সংগঠক, সুলতানা নুরজাহান রোজী, কবি, লেখক, সংগঠক, সমাজসেবী, শিক্ষানুরাগী ও বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার, আব্দুল্লাহ আল মামুন, এ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, এবি ব্যাংক লিমিটেড, কবি ও কথাসাহিত্যিক, মোঃ ইসকান্দর মিয়া, লেখক, কার্যকরী সভাপতিচট্টগ্রাম বন্দর ব্যবহারী শ্রমিক কর্মচারী লীগ (সিবিএ), হাসনা খাতুন, কবি সংগঠক ও আবৃত্তিশিল্পী, মাসুম খান, কবি ও লেখক, বীরশ্রেষ্ঠ মুক্তিযোদ্ধা শুক্কুর চৌধুরী কবি ও লেখক।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. সন্দীপক মল্লিক, কবি, গবেষক, গীতিকার ও সংগীতশিল্পী, বাংলা বিভাগ, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা, ফারুক জাহাঙ্গীর, কবি, সংগঠক ও ইতিহাস গবেষক, নুরুল কবির করিমী, কবি, সাহিত্যিক ও প্রাবন্ধিক প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবি ফাতেমা, কবি, সংগঠক ও মানবাধিকার সংগঠক, প্রতিষ্ঠাতা সভাপতি, বীর চট্টলা কাব্য পরিষদ। অনুষ্ঠানের প্রধান অতিথি তার বক্তব্যে সাহিত্যের নানাদিক আলোচনার পাশাপাশি বীর চট্টলা কাব্য পরিষদের ভূয়সী প্রশংসা করেন। এ রকম আয়োজন পরিষদে’র বিস্তারে ভূমিকা রাখবে, কবি ও সাহিত্যিকদের নতুন সৃষ্টিশীলতার ক্ষেত্রে উৎসাহিত প্রদান করবে। এ রকম পরিষদের অনুষ্ঠান আয়োজনের জন্য পরিষদের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং আগামীতে এ প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য আহ্বান জানান। পুরো অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন জেবুন্নেছা জেবু, কবি ও উপস্থাপক, ইশরাত জাহান তনুকা, কবি ও উপস্থাপক।

এছাড়া স্বাগত বক্তব্য রাখেন এড. এম আবু বক্কর তালুকদার, জসীম উদ্দীন চৌধুরী (সমাজসেবক ও লেখক),জাভেদ নাছিম (ঢাকা), গীতিকার এ কে এম সেলিম আহমেদ, কবি ইলিয়াস সরকার। পুরো অনুষ্ঠান সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বীর চট্টলা কাব্য পরিষদের সদস্যবৃন্দ। অনুষ্ঠানে প্রধান আলোচক, উদ্বোধক, বিশেষ অতিথি, আলোচক সহ সাংবাদিক, কলকাতা এবং বিভিন্ন জেলা থেকে আগত কবি ও সাহিত্যিকগণেরা কবিতা আবৃত্তি, বক্তব্য ও গান পরিবেশন করেন। বীর চট্টলা কাব্য পরিষদের ব্যবস্থাপনায় প্রতিষ্ঠাতা বিবি ফাতেমার সম্পাদনায়” কাব্য প্রেরণা” যৌথ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

সবশেষে আমন্ত্রিত কবি, সংগঠক, সাহিত্যিক ও সাহিত্যানুরাগীদের ভোজন বিলাসের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে বিশেষ অবদান রাখার জন্য সম্মাননা স্মারক ও সম্মাননা সনদপত্র প্রদান করা হয়। সবশেষে অনুষ্ঠানের সভাপতি সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ