• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:১৯ পূর্বাহ্ন

সোনাতলায় এবার পাটের হয়েছে বাম্পার ফলনঃ মূল্য নিয়ে হতাশায় কৃষক

News Desk
আপডেটঃ : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩

বিকাশ চন্দ্র স্বর্নকার, বগুড়া প্রতিনিধিঃ

বগুড়ার সোনাতলায় এবার পাটের হয়েছে বাম্পার ফলন তবে বাজারদর (মূল্য) নিয়ে চরম হতাশায় রয়েছে কৃষক। এদিকে উপজেলার প্রায় কৃষকই পাট জাগ শেষে ধুয়ে এখন চলছে শুকানোর পালা। পাট লাগানো থেকে শুরু করে ঘরে তোলা পর্যন্ত যে পরিমান টাকা খরচ হয়েছে চলছে তার হিসাব নিকেশ।

পাটের বাজার কম হওয়ায় ফলে চরম লোকসানের মুখে পড়তে পারে কৃষকেরা। যদিও বিগত কয়েক বছর পর এবার অত্যন্ত খরোত্তাপ আবহাওয়ার কারণে কিছুটা পাটজাগ নিয়ে দুশ্চিন্তায় ছিলেন কৃষক। অপরদিকে দেরিতে হলেও বৃষ্টির পানিতে খাল বিল নদী নালা ভরায় পাট জাগ শেষে ঠিকঠাক মতো পাট ধুইতে পারছে কৃষকেরা। অন্যদিকে কৃষানিরাও কিন্তু ঘরে বসে নেই তারাও পাটখড়ি শুকানোর জন্য ভোরে পাটখড়ি রৌদ্রে খোলা জায়গায় বিছিয়ে দিতে ব্যস্ত সময় পার করছেন।

উপজেলার অনেক কৃষকই প্রতিনিধিকে বলেছেন,বেশ কয়েক বছর পর এবার খরোত্তাপ হওয়ার কারণে পাট লাগানো থেকে শুরু করে পাট কাটা পর্যন্ত আমরা দুঃচিন্তায় ছিলাম।তবে পাটের আবাদ ভালো হলেও বাজার একেবারেই নিম্নমুখী। এবার পাটের বাজার (মূল্য) প্রতিমণ ২হাজার টাকা থেকে ২২শত টাকা হিসাবে বলছে বেপারীরা। তারা আরো বলেন এতে করে আগামীতে আমাদের এই এলাকার কৃষকদের পাট আবাদে দেখা দিতে পারে অনিহা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ