• শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:৪৮ অপরাহ্ন
শিরোনাম:
বগুড়ায় ভোট গ্রহনকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত নোয়াখালীতে তিন উপজেলায় আওয়ামী লীগ নেতারা বিজয়ী বগুড়ায় নানা আয়োজনে জেলা কর্মশালা-২০২৪ অনুষ্ঠিত ধামরাইয়ে আওয়ামী লীগের পাঁচ পদধারী প্রার্থীদের হারিয়ে আব্দুল লতিফ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মধুপুরে অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন বিশ্ব মেট্রোলজি দিবস-২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত টাঙ্গাইলের মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়ন-এর নির্বাহী কমিটি গঠিত ৪ বার পুরস্কৃার পেলেন গ্রাম পুলিশ ময়না দাস সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন চট্টগ্রাম শাখার সভা অনুষ্ঠিত

এবেরে ঈদে মোট ১ কোটি ৪১ হাজার ৮১২টি গবাদিপশু কোরবানি

News Desk
আপডেটঃ : শনিবার, ১ জুলাই, ২০২৩

সাহাদাৎ হোসেন শাহীন, নারায়ণগঞ্জ থেকেঃ

ত্যাগের মহিমায় উদযাপিত হয়েছে ঈদ উল আযহার ঈদ আনন্দ সবাই সবার সাধ্যমতন পছন্দের পশু কোরবানি দিয়ে, সাথে মনের পশুত্ত্ব কোরবানি দিয়েছে আল্লাহর নামে। এই বারের ঈদে সারা দেশেই গবাদিপশু কোরবানি দিয়েছে ধর্ম প্রাণ মুসলমানরা,এইবার কোরবানি হয়েছে,পশুর সংখ্যা,মোট ১ কোটি ৪১ হাজার ৮১২টি গবাদিপশু।

শুক্রবার (৩০ জুন) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জনসংযোগ কর্মকর্তা মো.ইফতেখার হোসেন এ তথ্য জানিয়েছেন।তিনি বলেন,ঈদুল আজহায় চলতি বছর সারাদেশে মোট ১ কোটি ৪১ হাজার ৮১২টি গবাদিপশু কোরবানি হয়েছে। গত বছর সারা দেশে কোরবানি দেয়া গবাদিপশুর সংখ্যা ছিল ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩ টি। গত বছরের তুলনায় এবার ৯১ হাজার ৪৯ টি গবাদিপশু বেশি কোরবানি হয়েছে। আর ২০২১ সালে এ সংখ্যা ছিল ৯০ লাখ ৯৩ হাজার ২৪২ টি।এ বছর সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে ঢাকা বিভাগে এবং সবচেয়ে কম পশু কোরবানি হয়েছে ময়মনসিংহ বিভাগে।

মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ঢাকা বিভাগে ২৫ লাখ ৪৮ হাজার ১৮৪ টি, চট্টগ্রাম বিভাগে ২০ লাখ ৫১ হাজার ৭৭৭ টি, রাজশাহী বিভাগে ২১ লাখ ৩২ হাজার ৪৬৯ টি, খুলনা বিভাগে ৯ লাখ ৪৯ হাজার ৫৮১ টি, বরিশাল বিভাগে ৪ লাখ ৩০ হাজার ৬৭৩ টি, সিলেট বিভাগে ৩ লাখ ৯৪ হাজার ৩৯ টি,রংপুর বিভাগে ১১ লাখ ৪৯ হাজার ১৮৭ টি এবং ময়মনসিংহ বিভাগে ৩ লাখ ৮৫ হাজার ৯০২ টি গবাদিপশু কোরবানি হয়েছে।এছাড়া কোরবানি হওয়া গবাদিপশুর মধ্যে ৪৫ লাখ ৮১ হাজার ৬০ টি গরু,১ লাখ ৭ হাজার ৮৭৫ টি মহিষ, ৪৮ লাখ ৪৯ হাজার ৩২৮ টি ছাগল, ৫ লাখ ২ হাজার ৩০৭ টি ভেড়া এবং ১ হাজার ২৪২ টি অন্যান্য পশু রয়েছে।

এর মধ্যে ঢাকা বিভাগে ১১ লাখ ৭১ হাজার ২১৭ টি গরু,৬ হাজার ৪৮০ টি মহিষ,১২ লাখ ৬৭ হাজার ৫৯৫ টি ছাগল,১ লাখ ২ হাজার ১৬ টি ভেড়া ও অন্যান্য ৮৭৬ টি পশু কোরবানি হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগে ১২ লাখ ২৯ হাজার ৬২ টি গরু,৮৭ হাজার ২১৪ টি মহিষ,৬ লাখ ৪১ হাজার ৯৭৮ টি ছাগল,৯৩ হাজার ১৮১ টি ভেড়া ও অন্যান্য ৩৪২ টি পশু কোরবানি হয়েছে।আর রাজশাহী বিভাগে ৭ লাখ ১১ হাজার গরু,৯ হাজার ৪৬৯ টি মহিষ, ১২ লাখ ৩১ হাজার ছাগল ও ১ লাখ ৮১ হাজার ভেড়া এবং খুলনা বিভাগে ২ লাখ ৭০ হাজার ২১৯ টি গরু,১ হাজার ৪৯২ টি মহিষ, ৬ লাখ ৫২ হাজার ৭৩১ টি ছাগল,২৫ হাজার ১২৩ টি ভেড়া ও অন্যান্য ১৬ টি পশু কোরবানি দেয়া হয়েছে।এছাড়া বরিশাল বিভাগে ২ লাখ ৭৬ হাজার ৬৩৫ টি গরু, ৯৮৯ টি মহিষ, ১ লাখ ৫১ হাজার ৫৬৪ টি ছাগল ও ১ হাজার ৪৮৫ টি ভেড়া এবং সিলেট বিভাগে ১ লাখ ৯৯ হাজার ১৭২ টি গরু,১ হাজার ১৫৩ টি মহিষ,১ লাখ ৭২ হাজার ৭৪ টি ছাগল ও ২১ হাজার ৬৪০ টি ভেড়া কোরবানি হয়েছে। আর রংপুর বিভাগে ৫ লাখ ৩৬ হাজার ৭২০ টি গরু,২৬৯ টি মহিষ,৫ লাখ ৪৬ হাজার ৩৫৭ টি ছাগল ও ৬৫ হাজার ৮৩৩ টি ভেড়া এবং ময়মনসিংহ বিভাগে ১ লাখ ৮৭ হাজার ৩৫ টি গরু,৮০৯ টি মহিষ,১ লাখ ৮৬ হাজার ২৯ টি ছাগল ও ১২ হাজার ২৯ টি ভেড়া কোরবানি হয়েছে।উল্লেখ্য, চলতি বছর সারাদেশে কোরবানিযোগ্য গবাদিপশুর সংখ্যা ছিল ১ কোটি ২৫ লাখ ৩৬ হাজার ৩৩৩ টি। আর্থিক সংকটের কারণে অনেকেই কোরবানি দিতে পারেনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ