• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০১:০৪ অপরাহ্ন
শিরোনাম:
মধুপুরে পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত কৃষি জমির টপ সয়েল কাটায় সাতকানিয়ায় মোবাইল কোর্টের অভিযানে ১ জনকে কারাদন্ড সেনবাগে সাংবাদিকদের সম্মানে উপজেলা ভাইস চেয়ারম্যানের ইফতার মাহফিল মধুপুরে খালেদা জিয়ার সু-স্বাস্হ্য ও রোগমুক্তি কামনায় দোয়া ও ইফতার মাহফিল দুঃস্থ অসহায়দের মাঝে ‘লায়ন্স ক্লাব অফ কসমোভ্যালী’র ঈদবস্ত্র বিতরন সেনবাগ পৌরবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন পৌর মেয়র ভিপি দুলাল মধুপুর কুড়ালিয়া(বাগবাড়ি)জামে মসজিদে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত সেনবাগে দুই হাজার গরীব,দু:স্হ ও অসহায়দের মাঝে হাসান মঞ্জুর এর ঈদ উপহার বিতরণ মধুপুরে সর্বস্তরের জনগণের আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল নতুন ব্রীজ সিএনজি স্ট্যান্ডে র‌্যাবের জালে আঁটকা পরল ৬ চাঁদাবাজ,গডফাদাররা ধরাছোঁয়ার বাইরে

নির্বাচন কমিশন ৩০০ আসনের সীমানা নির্ধারণ করে

News Desk
আপডেটঃ : রবিবার, ৪ জুন, ২০২৩

স্টাফ রিপোর্টঃ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ১০টি সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন এনেছে নির্বাচন কমিশন (ইসি)। এই ১০টি বাদে বাকি ৩০০ সংসদীয় আসনের সীমানায় কোনো পরিবর্তন আনা হয়নি।

যে ১০টি আসনের সীমানায় পরিবর্তন এসেছে সেগুলো হলো পিরোজপুর-১,পিরোজপুর-২, কুমিল্লা-১, কুমিল্লা-২, ফরিদপুর-২, ফরিদপুর-৪, গাজীপুর-২ ও গাজীপুর-৫ এবং নোয়াখালী-১ ও নোয়াখালী-২ আসন। এর মধ্যে চারটি আসনের সীমানায় এসেছে বড় পরিবর্তন।

পিরোজপুর-১ আসনটি এখন পিরোজপুর সদর, নাজিরপুর ও নেছারাবাদ উপজেলা নিয়ে গঠিত। নতুন সীমানায় এই আসনটিতে থাকছে পিরোজপুর সদর উপজেলা, নাজিরপুর ও ইন্দুরকানী উপজেলা।

এখন পিরোপুর-২ আসনটি কাউখালী, ভান্ডারিয়া ও ইন্দুরকানী উপজেলা নিয়ে গঠিত। নতুন সীমানা অনুযায়ী এই আসনটিতে থাকছে কাউখালী, ভান্ডারিয়া ও নেছারাবাদ উপজেলা।

কুমিল্লা-১ আসনটি এখন আছে দাউদকান্দি ও মেঘনা উপজেলা নিয়ে। নতুন সীমানায় এই আসনটি হবে দাউদকান্দি ও তিতাস উপজেলা নিয়ে। আর কুমিল্লা-২ আসনটি এখন আছে হোমনা ও তিতাস উপজেলা নিয়ে, নতুন সীমানায় সেটা হবে হোমনা ও মেঘনা উপজেলা নিয়ে।

ফরিদপুর-২ আসনটি এখন নগরকান্দা ও সালথা উপজেলা এবং সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়ন নিয়ে গঠিত। নতুন সীমানায় এই আসন থেকে কৃষ্ণপুর ইউনিয়ন বাদ দেওয়া হয়েছে। সেটা যুক্ত করা হয়েছে ফরিদপুর-৪ আসনের সঙ্গে।

বর্তমান সীমানায় ফরিদপুর-৪ আসনটি ভাংগা ও চরভদ্রাসন এবং কৃষ্ণপুর ইউনিয়ন ছাড়া সদরপুর উপজেলা নিয়ে গঠিত। নতুন সীমানায় এই আসনটি হবে ভাংগা, চরভদ্রাসন, কৃষ্ণপুর ইউনিয়নসহ সদরপুর উপজেলা নিয়ে।

নোয়াখালী-১ ও ২ আসনের সীমানায় একটি ইউনিয়ন রদবদল করা হয়েছে। নোয়াখালী-১ থেকে বজরা ইউনিয়ন কেটে নোয়াখালী-২ আসনের সঙ্গে যুক্ত করা হয়েছে। এখন নোয়াখালী-১ আসনটি চাটখিল উপজেলা এবং বারগাঁও, নাটেশ্বর ও অম্বর নগর ইউনিয়ন বাদে সোনাইমুড়ী উপজেলা নিয়ে গঠিত। সীমানা পুনর্নির্ধারণের কারণে সেটি হবে চাটখিল উপজেলা এবং বারগাঁও, নাটেশ্বর, অম্বর নগর ও বজরা ইউনিয়ন বাদে সোনাইমুড়ী উপজেলা নিয়ে।

আর এখন নোয়াখালী-২ আসনটি সেনবাগ উপজেলা এবং সোনাইমুড়ী উপজেলার বারগাঁও, নাটেশ্বর ও অম্বর নগর নিয়ে গঠিত। নতুন সীমানায় এটি হবে সেনবাগ উপজেলা ও সোনাইমুড়ী উপজেলার বারগাঁও, নাটেশ্বর, অম্বরনগর ও বজরা ইউনিয়ন নিয়ে।

গাজীপুর-৫ আসন থেকে গাজীপুর সিটি করপোরেশনের ৩৯ নম্বর ওয়ার্ড কেটে যুক্ত করা হয়েছে গাজীপুর-২ আসনে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩০০ সংসদীয় আসনের সীমানা ‘পুনর্নির্ধারণ’ করে তা খসড়া আকারে প্রকাশ করে ইসি। তবে খসড়ায় আসনগুলোর বর্তমান সীমানা বহাল রাখা হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ