• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম:
মধুপুরে পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত কৃষি জমির টপ সয়েল কাটায় সাতকানিয়ায় মোবাইল কোর্টের অভিযানে ১ জনকে কারাদন্ড সেনবাগে সাংবাদিকদের সম্মানে উপজেলা ভাইস চেয়ারম্যানের ইফতার মাহফিল মধুপুরে খালেদা জিয়ার সু-স্বাস্হ্য ও রোগমুক্তি কামনায় দোয়া ও ইফতার মাহফিল দুঃস্থ অসহায়দের মাঝে ‘লায়ন্স ক্লাব অফ কসমোভ্যালী’র ঈদবস্ত্র বিতরন সেনবাগ পৌরবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন পৌর মেয়র ভিপি দুলাল মধুপুর কুড়ালিয়া(বাগবাড়ি)জামে মসজিদে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত সেনবাগে দুই হাজার গরীব,দু:স্হ ও অসহায়দের মাঝে হাসান মঞ্জুর এর ঈদ উপহার বিতরণ মধুপুরে সর্বস্তরের জনগণের আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল নতুন ব্রীজ সিএনজি স্ট্যান্ডে র‌্যাবের জালে আঁটকা পরল ৬ চাঁদাবাজ,গডফাদাররা ধরাছোঁয়ার বাইরে

ধামরাইয়ে দুই শতাধিক পূজা মন্ডপে দুর্গা প্রতিমা তৈরির কাজসহ সার্বিক প্রস্তুতি চলছে

News Desk
আপডেটঃ : শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৩

রনজিত কুমার পাল (বাবু), স্টাফ রিপোর্টারঃ

সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। আসন্ন শারদীয় দুর্গোৎসব-২০২৩ উদযাপন উপলক্ষে রাজধানী ঢাকার অদূরে ধামরাই পৌরসভা সহ ধামরাই উপজেলার ১৬টি ইউনিয়নে দুই শতাধিক পূজা মন্ডপে দুর্গা প্রতিমা তৈরির কাজ চলিতেছে।

ধামরাই পৌরসভায় এবার ৪৪ পূজা মন্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি চলছে।তার মধ্যে ধামরাই উপজেলার সবচেয়ে সুপ্রাচীন ধর্মীয় প্রতিষ্ঠান বড় বাজার সার্বজনীন শ্রীশ্রী দুর্গা মন্দির, কায়েতপাড়াস্হ সার্বজনীন শ্রীশ্রী দুর্গা পূজা মন্ডপ, ধামরাই ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের রথমেলার যাত্রাবাড়ীস্হ পূজা মন্ডপ, ইসলামপুর পূজা মন্ডপ, ঐতিহাসিক মাধববাড়ির ঘাটের পূজা মন্ডপ, ঐতিহাসিক রথ এর দুই পাশের পূজা মন্ডপ উল্লেখযোগ্য।
এছাড়া ধামরাই উপজেলার ১৬টি ইউনিয়নে প্রায় ১৬০টি পূজা মন্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি চলছে।

আগামী ১৪ই অক্টোবর-২০২৩ শুভ মহালয়ার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব এর আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। পূজা মন্ডপে দুর্গোৎসবের দৃশ্যমান আনুষ্ঠানিক সূচি ১৯শে অক্টোবর রোজ বৃহস্পতিবার শুভ মহাপঞ্চমী,২০ শে অক্টোবর রোজ শুক্রবার মহাষষ্ঠী,২১শে অক্টোবর রোজ শনিবার মহাসপ্তমী,২২শে অক্টোবর রোজ রবিবার মহা অষ্টমী, ২৩ শে অক্টোবর রোজ সোমবার মহানবমী ও ২৪শে অক্টোবর রোজ মঙ্গলবার বিজয়া দশমী অনুষ্ঠিত হবে।

প্রতিমা শিল্পী দীপন্কর পাল বলেন ধামরাইয়ের ঐতিহাসিক সুপ্রাচীন শ্রীশ্রী দুর্গা মন্দিরের দুর্গা প্রতিমা তৈরিসহ মোট দশটি প্রতিমা তৈরির কাজ করছি।প্রায় বিশ দিন বাকী আছে দুর্গাপূজার এর আগেই আমরা প্রতিমা তৈরির কাজ সুসম্পন্ন করতে পারব‌।

বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতির ধামরাই উপজেলা শাখার সভাপতি,ধামরাই বড় বাজার সার্বজনীন শ্রীশ্রী দুর্গা মন্দির কমিটির সভাপতি ও শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবক ডা: অজিত কুমার বসাক বলেন-প্রতিবারের মতো এবারও ধামরাইয়ে উৎসব মুখর আনন্দঘন সুষ্ঠু সুন্দর পরিবেশে দুর্গোৎসব উদযাপন করা হবে বলে আমি বিশ্বাস করি। মানণীয় এমপি মহোদয়, উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র, বিভিন্ন জনপ্রতিনিধিগন, ধামরাইয়ের সকল রাজনৈতিক নেতৃবৃন্দ ও উপজেলা প্রশাসন, থানা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এবারও দুর্গোৎসব-২০২৩ সফল ও সার্থক হউক সেই প্রত্যাশায় আসন্ন শারদীয় দুর্গোৎসবে ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে আমন্ত্রণ জানাচ্ছি।

ঢাকা জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক, শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও ধামরাই উপজেলা আ’লীগের সহ-সভাপতি শ্রী নন্দ গোপাল সেন বলেন ধামরাই উপজেলাম এবারও দুই শতাধিক পূজা মন্ডপে দূর্গা পূজা উদযাপন করা হবে সেলক্ষ্যে সার্বিক প্রস্তুতি চলছে। শারদীয় দুর্গোৎসব সুষ্ঠু সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার জন্য ধামরাই উপজেলা প্রশাসন, পৌর প্রশাসন ও থানা প্রশাসনের পক্ষ থেকে প্রতিবছরের মতো এবারও সকল পূজা মন্ডপের কর্মকর্তাদের নিয়ে মতবিনিময় করে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করবেন।

ধামরাই থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) শ্রী নির্মল কুমার দাস বলেন আসন্ন শারদীয় দুর্গোৎস-২০২৩ সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে উদযাপন করার জন্য প্রতিবারের মতো এবারও প্রয়োজনীয় প্রশাসনিক সকল ব্যবস্হা গ্রহণ করা হবে।

ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকি বলেন সনাতনধর্মালম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা। দুর্গাপূজা উপলক্ষে সরকারী বরাদ্দ আসা মাত্র সকল পূজা মন্ডপের কর্মকর্তাদের নিয়ে মতবিনিময় করে সরকারি বরাদ্দকৃত চাউলের ডিউ লেটার তাদের মাঝে বিতরণ করা হবে।

সকল পূজা মন্ডপের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রশাসনিক প্রয়োজনীয় সংখ্যক পুলিশ,আনছার বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে বলে জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ