• শনিবার, ২৫ মে ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন
শিরোনাম:
বগুড়ায় ভোট গ্রহনকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত নোয়াখালীতে তিন উপজেলায় আওয়ামী লীগ নেতারা বিজয়ী বগুড়ায় নানা আয়োজনে জেলা কর্মশালা-২০২৪ অনুষ্ঠিত ধামরাইয়ে আওয়ামী লীগের পাঁচ পদধারী প্রার্থীদের হারিয়ে আব্দুল লতিফ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মধুপুরে অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন বিশ্ব মেট্রোলজি দিবস-২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত টাঙ্গাইলের মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়ন-এর নির্বাহী কমিটি গঠিত ৪ বার পুরস্কৃার পেলেন গ্রাম পুলিশ ময়না দাস সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন চট্টগ্রাম শাখার সভা অনুষ্ঠিত

চট্টগ্রামে নারী উদ্যোক্তাদের জমজমাট শরৎ মেলার আয়োজন

News Desk
আপডেটঃ : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩

এনামুল হক রাশেদী, চট্টগ্রাম থেকেঃ

চট্টগ্রামের নারী উদ্যোক্তাদের সংগঠন “এ্যাক্টিভ ও চট্টগ্রাম এন্টারপ্রেনার ফোরাম (সিইএফ)” যৌথ আয়োজনে নারী উদ্যোক্তাদের বিভিন্ন পণ্যের সমাহারে জমজমাট শরৎ মেলা অনুষ্ঠিত হয়েছে নগরীর জামাল খানস্থ এক্সক্লুসিভ কনভেনশন সেন্টারে।
২৪ সেপ্টেম্বর’২৩ ইং রবিবার শুরু হয়ে ৩ দিন ব্যাপী এ মেলা শেষ হয়েছে ২৬ সেপ্টেম্বর মঙ্গলবার। শরৎ মেলার উদ্বোধন ও আলোচনা সভা ও ব্যাতিক্রম ক্যাট র‍্যাম্প শো অনুষ্ঠিত হয়েছে ২৪ সেপ্টেম্বর’২৩ রবিবার সন্ধ্যায় চট্টগ্রাম জামাল খানস্থ এক্সক্লুসিভ কনভেনশন সেন্টারে।

‘এ্যাক্টিভ এফ কমার্স’ ও ‘সিইএফ’ যৌথ উদ্যোগে মেলার আয়োজন করে। গ্রীণলিফ সম্পাদক ও তরুণ সংগঠক তাসলিম হাসান হৃদয়’র সঞ্চালনায় ও নারী উদ্যোক্তা সিইএফ এর ব্যবস্থাপক আফরোজা সুলতানা পূর্নিমার সভাপতিত্বে মেলা উদ্বোধন করেন হেলাল আকবর চৌধুরী বাবর। বিশেষ অতিথি ও ক্যাট র‍্যাম্প শো বিচারক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ডঃ ভোজন চন্দ্র দাস, প্রফেসর ডঃ মোহাম্মদ ইউসুফ এলাহি, ডঃ সাদ্দাম হোসেন, কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম। এতে চট্টগ্রাম নগরী ও নগরীর বাহির থেকেও বিভিন্ন নারী উদ্যোক্তা সহ বিশিষ্টজন’রা উপস্থিত ছিলেন।

প্রফেসর ডঃ ভোজন চন্দ্র দাস তাঁর বক্তব্যে বলেন, এই মেলা থেকে অনেক নারী উদ্যোক্তা নিজেকে আবিস্কার করার সুযোগ পাবে। নিজে জানবে, জানার সাথে সাথে সমাজ উন্নয়নে ও আলোকিত সমাজ বির্নিমানে তারা ভুমিকা রাখবে।

প্রফেসর ডঃ ইউসুফ এলাহি বলেন, এ সমাজ ব্যবস্থায় ব্যবসা-বাণিজ্য করার ক্ষেত্রে খুব কম পরিবার নারীদের উৎসাহিত করে থাকেন।

আমাদের সমাজে সাধারণত নারীদের কর্মজীবন এবং সামাজিক জীবনের চেয়ে বিবাহ ও পারিবারিক জীবন কে বেশি গুরুত্ব দেওয়া হয়। সমাজে পুরুষের আধিপত্য বেশি থাকে বিধায় জানা যায় অনেক পুরুষরা অনেক সময় সাধারণত নারী উদ্যোক্তাদের উৎসাহিত করেন না।

সরকার এবং এনজিও সংগঠনের অবশ্যই নারী উদ্যোক্তাদের সহায়তা প্রদান করা উচিত। সর্বোপরি সকল পরিবারের উচিত নারী উদ্যোক্তাদের সমর্থন করা এবং তাদের ব্যবসা প্রতিষ্ঠান সফলভাবে পরিচালনা করতে সহযোগিতা ও উৎসাহিত করা।

অনুষ্ঠানের সভাপতি ‘সিইএফ’-এর ব্যবস্থাপনা পরিচালক আফরোজা সুলতানা পুর্নিমা তাঁর বক্তব্যে, এই সমাজে যারা বিত্তবান রয়েছে তারা সবসময় নারী উদ্যোক্তাদের পাশে থেকে উৎসাহ ও সহায়তা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন এবং তিনি মেলায় অংশগ্রহনকারী সকল নারী উদ্যোক্তাদের ধন্যবাদ জানান।
মেলার উদ্বোধনী দিনে নান্দনিক পরিবেশনায় একটি ক্যাট র‍্যাম্প শো অনুষ্ঠিত হয়, যা উপস্থিত দর্শকদের প্রশংসা অর্জন করে। মেলায় প্রায় অর্ধ শতাধিক নারী উদ্যোক্তা তাদের পণ্যের সমাহার নিয়ে মেলায় অংশগ্রহন করে। যার মধ্যে ছিল পরিধেয় পোশাক, শাড়ী, চুড়ি, জুয়েলারী, খাবার পন্য, কসমেটিক্স, শো-পিস, পারফিউম, কীডস আইটেম, অর্গানিক স্কিন কেয়ার প্রোডাক্ট, গুঁড়ো মসল্লা, নার্সারী ও খেলনা উল্লেখযোগ্য।

মেলায় অংশ গ্রহনকারী নারী উদ্যোক্তা প্রতিষ্ঠানের মধ্যে জহুরা’স ফুড ফিউশান, নাজিবা’স করিডোর, টেস্টি বাইট, আয়েশা’স ফেব্রিকস, @belle organic, প্যারাগন অব বিউটি, চট্টগ্রাম ই কমার্স, সারা ফ্যাশন, মম’স ম্যাজিক, ইলোরা, এন এন কিচেন এন্ড বুটিক্স, জাহান্স কিচেন, ব্যাগী, গার্লস এ্যাটায়ার, স্যালোয়ার এন্ড কামিজ, মিক্সইট স্পাইসিচ, সবুজ সারথী, লি-উম্মতি সহ আরো বিভিন্ন নারী উদ্যোক্তা প্রতিষ্ঠানের অংশগ্রহন ছিল উল্লেখযোগ্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ