• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৮:৩২ পূর্বাহ্ন
শিরোনাম:
৯১ এর ঘূর্নিঝড়ে নিহত ও তাদের স্বজনদের স্মরনে সাবেক ইউপি চেয়ারম্যান জাহাঙ্গিরের শোক ও সমবেদনা নোয়াখালীতে প্রচন্ড গরমে ১৮ শিক্ষার্থী অসুস্থ বেনাপোলের সন্তান ইমন হলেন ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-প্রচার সম্পাদক নান্দনিক আয়োজনে ‘বাংলা কবিতাঙ্গন’-এর প্রতিষ্ঠাবার্ষিকী ও গুনিজন সংবর্ধনা অনুষ্ঠিত সেনবাগে ২৪ বোতল পরিত্যক্ত বিদেশী মদ উদ্ধার র‌্যাব-৭ এর হাতে গ্রেফতার হল ফেনীর কিশোর গ্যাং “সোয়াগ-৪৭” তীব্র গরম ও তাপদাহে অতিষ্ঠ সোনাতলাবাসী বাড়ছে নানা রোগ নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় চট্টগ্রামে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সর্বস্তরের সাংবাদিকদের মানববন্ধন বগুড়ায় ১৮দিনেও সন্ধান মিলেনি পলি রানীর থানায় জিডি

পার্বত্য লামায় আন্তঃজেলা সীমানা বিরোধ সৃষ্টির মাধ্যমে ৮২ একর ভূমি থেকে লামার মানুষকে অধিকার হারা করে রেখেছে (পর্ব-২)

News Desk
আপডেটঃ : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

জাহিদ হাসান, বান্দরবান থেকেঃ

বান্দরবান(লামা,গজালিয়া)কক্সবাজার(চকরিয়া, বমুবিলছড়ি) আন্ত:জেলা সীমানার অমীমাংসিত বিরোধকে পুঁজি করে কতিপয় মেম্বারের বাণিজ্য। আজকের পর্বে রয়েছে, বিগত দিনে এতদ বিষয়ে কর্তৃপক্ষের নানান প্রচেষ্টা সিদ্ধান্ত সমুহের তথ্যাবলি। বান্দরবান-কক্সবাজার এবং বান্দরবান-চট্টগ্রাম আন্তঃজেলা সীমানা নির্ধারণ সংক্রান্ত বিগত ২৯/০৮/১৯৯৬ তারিখে কক্সবাজার সার্কিট হাউজে এক সভা অনুষ্ঠিত হয়েছিল।

মহাপরিচালক ভূমি রেকর্ড ও জরিপ এর সভাপতিত্বে
ওই সভার কার্যবিবরণী থেকে কিছু জানাযায়। ওই সভায় তৎকালীন জেলা প্রশাসক বান্দরবান বলেন, ‘সরেজমিনে পিলার না থাকার জন্য সীমানা বিরোধের সৃষ্টি হইতেছে। আন্তঃ জেলা সীমানা পিলার স্থাপন করিলে বিরোধের নিষ্পত্তি হইবে বলিয়া তিনি জানান।

অতিঃ জেলা প্রশাসক (রাঃ) বান্দরবান বলেন, ‘বমু মৌজা ব্যতীত অন্য কোন মৌজার সি, এস, জরিপের ম্যাপের সহিত ১৯২৪-২৫ বা ১৯৭০-৮১ সালের আর, এস জরিপের ম্যাপের জরিপের সীমানার সংগে কোন গড়মিল নাই। বমু মৌজার বিষয়ে ১৮৯২-৯৩ সালের সি, এস, জরিপের ম্যাপের উপর পার্বত্য চট্টগ্রাম তথা গজালিয়া মৌজার জনসাধারণের আপত্তি ছিল।

আপত্তির ফলে সহকারী সুপারিনটেনডেন্ট অব সার্ভে সরেজমিনে তদন্ত পূর্বক একখানা প্রতিবেদন দেন এবং ম্যাপ সংশোধনের নির্দেশ দিলে ম্যাপ সংশোধন করা হয়। কিন্তু ১৯২৪-২৫ সালের আর, এস জরিপ উক্ত সংশোধিত ম্যাপ অনুসরণ করা হয় নাই বলিয়া বিরোধের সৃষ্টি হয়।

১৯৭০-৮১ সালের আর, এস জরিপেও ১৯২৪-২৫ সালের ম্যাপের সীমানা বহাল রাখা হইয়াছে। অর্থাৎ ১৯২৪-২৫ এবং ১৯৭০-৮১ সালের জরিপের সীমানার মধ্যে কোন তফাৎ নাই’।

এর তিন বছর পর এতদ বিষয়ে বিগত ১৭/০২/১৯৯৩ ইং তারিখে আরো একবার চকরিয়া থানা নির্বাহী কর্মকর্তার সমন্বয়ে গঠিত যৌথ তদন্ত কমিটি সরেজমিনে বিরোধীয় জমি পরিদর্শন করেন। সে পরিদর্শন রিপোর্টে উল্লেখ করা হয়, ‘সরেজমিনে পরিদর্শন ও রেকর্ড পত্র পর্যালোচনায় দেখা যায় যে বিরোধীয় জমি সি, এস, জরিপ ও সি, এস জরিপের উপর আনিত সংশোধনী ১৯৪২ সনের মামলা নং- ৮৬/৯০-১৯০০ মোতাবেক বিরোধীয় জমি বান্দরবান পার্বত্য জেলার অনুভূক্ত হয় এবং প্রজারা বন্দোবস্তি নিয়া ভোগদখল করিয়া আসিতেছেন এবং এখনও ভোগদখলে বিদ্যমান।

এখানে উল্লেখ্য যে, ১৮৯২ ইং সনের সি. এস জরিপের বমু মৌজার সি, এস ম্যাপ তখনকার এসিসটেন্ট সুপারিনটেনডেন্ট অব সার্ভে চিটাগাং হিলট্রেক্স ও ডেপুটি কালেকটার অব ইনচার্জ খাষ মহল কক্সবাজার যৌথ ভাবে উক্ত বিরোধীয় জমি তদন্ত পূর্বক বমু মৌজার বমু খালের পাড়কে ন্যাচারেল বাউন্ডারী ধরিয়া উক্ত বমু মৌজার সি, এস ম্যাপে আত্মজেলা সীমানা সংশোধন পূর্বক সীমানা চিহ্নিত করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ