• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:১৪ পূর্বাহ্ন

পাইকগাছায় কপোতাক্ষ নদে ভয়াবহ ভাঙ্গন : ২ শতাধিক পরিবার ভিটেবাড়ী ছাড়া

News Desk
আপডেটঃ : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩

এ কে আজাদ, পাইকগাছা উপজেলা প্রতিনিধি-(খুলনা):

ইটের ভাটার জন্য মাটি কাটার কারণে খুলনার পাইকগাছা উপজেলার রাড়ুলী ইউনিয়নের কপোতাক্ষ নদের কুলে জেলে পল্লীতে আবারও ভয়াবহ ভাংগন দেখা দিয়েছে। এ কারণে ভাঙ্গনকুলের প্রায় ২ শতাধিক পরিবার ভিটেবাড়ী হারিয়ে যাযাবর জীবন যাপন করছে বলে জানাগেছে। স্থানীয় জনপ্রতিনিধিসহ এলাকাবাসী জানিয়েছেন উপজেলার রাড়ুলি ইউয়নের জেলে পল্লী এলাকায় অবস্থিত কপোতাক্ষ নদে আবারও ভয়াবহ ভাংগন দেখা দিয়েছে।

স্থানীয় ইউপি মেম্বর ইলিয়াস হোসেন, প্রভাষক মোমিন উদ্দিন জানান, পাশ্ববর্তী মিনারুল ও ডালিম সরদারের ইটের ভাটার জন্য প্রতিবছর মেশিন দিয়ে এ নদ থেকে যাবতীয় মাটি কেটে নেয়। ফলে নদী সংলগ্ন ওই এলাকায় যখই একটু পানির চাপ বাড়ছে তখনই পানির তীব্র চাপের মুখে দেখা দেয় ভয়াবহ ভাঙ্গন।

বিগত ৭ বছর ধরে ভাঙ্গনের তীব্রতা বাড়ছে। এ কারণে অন্তত ২ শতাধিক পরিবার ভিটে বাড়ী সহায় সম্বল হারিয়ে একপ্রকার যাযাবর জীবণ যাপন করছে। কেউ চলে গেছে ভারতে। বর্তমান ৬০-৭০ টি পরিবার দিনরাত আতংকে দিন কাটছে তাদের। এব্যাপারে ভাটা মালিক মিনারুল ইসলাম জানান, তিনি পার্শ্ববর্তী তালা থানার শাহজাতপুর গ্রামের ভুট্টু’র কাছ থেকে হারিতে নেয়া জমিতে মাটি কাটছেন। নদীতে চলে যাওয়া জমি তিনি ইজারা নিয় মাটি কাটেন বলে জানান।

এ বিষয়ে দ্রুত ভাঙ্গন রোধ না করা গেলে আরো তীব্র ক্ষতির আশংকা করছেন তারা। এ বিষয়ে খুলনা-৬ সংসদ আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ