• মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০১:৩১ অপরাহ্ন
শিরোনাম:
বগুড়ায় ভোট গ্রহনকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত নোয়াখালীতে তিন উপজেলায় আওয়ামী লীগ নেতারা বিজয়ী বগুড়ায় নানা আয়োজনে জেলা কর্মশালা-২০২৪ অনুষ্ঠিত ধামরাইয়ে আওয়ামী লীগের পাঁচ পদধারী প্রার্থীদের হারিয়ে আব্দুল লতিফ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মধুপুরে অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন বিশ্ব মেট্রোলজি দিবস-২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত টাঙ্গাইলের মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়ন-এর নির্বাহী কমিটি গঠিত ৪ বার পুরস্কৃার পেলেন গ্রাম পুলিশ ময়না দাস সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন চট্টগ্রাম শাখার সভা অনুষ্ঠিত

ঈদের ছুটি শেষে সচল বেনাপোল বন্দর, তবে বন্দরে কর্মচাঞ্চল্য ফিরতে আরও ক’দিন সময় লাগবে

News Desk
আপডেটঃ : রবিবার, ২ জুলাই, ২০২৩

এসএম স্বপন, জেলা প্রতিনিধি-(যশোর):

ঈদের ছুটি শেষে সচল হয়েছে দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল। তবে বন্দরে কর্মচাঞ্চল্য ফিরতে আরও ক’দিন সময় লাগবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

রোববার (২ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত ১৩১ ট্রাক পন্য আমদানি ও রপ্তানি হয়েছে বলে সারথী এন্টারপ্রাইজের বর্ডারম্যান ইসরাইল হোসেন জানিয়েছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, ২৭ জুন মঙ্গলবার ছিল সরকারের নির্বাহী আদেশে ছুটি। ঈদ-উল-আযহা উপলক্ষে বুধবার, বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার সরকারি ছুটিতে ৫দিন বেনাপোল বন্দরের সকল কাজকর্ম বন্ধ ছিল। ২ জুলাই রোববার বেনাপোল শুল্কভবন ও বেনাপোল বন্দর পুরোদমে বন্দর সচল হয়েছে।

রোববার সকাল থেকে বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে বলে বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক (১) নাছির উদ্দিন জানান।

তিনি বলেন, “ঈদুল আযহা উপলক্ষে পাঁচ দিন বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হলেও ঢিমেতালে চলছে। তবে ২/১ দিনের মধ্যে পুরোদমে কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।”

এদিকে ঈদের ছুটিতে ভারত ও বাংলাদেশের মধ্যে টানা পাঁচ দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকায় ওপারের পেট্রাপোল বন্দর এলাকায় তীব্র ট্রাকজটের সৃষ্টি হয়েছে।

বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় শত শত পণ্যবাহী ট্রাক বন্দর এলাকা, বন্দরের ট্রাক টার্মিনাল, পেট্রাপোল পার্কিং ও বনগাঁ পার্কিংয়ে দাঁড়িয়ে রয়েছে বলে ভারতের পেট্রাপোল বন্দরের ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান।

বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল বলেন, “বন্দরে পণ্যজট কমাতে দ্রুত পণ্য খালাসের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। তবে প্রচণ্ড গরমে বন্দর অভ্যন্তরে কিংবা ওপেন ইয়ার্ডে হ্যান্ডেলিং শ্রমিকরা কাজ করতে হিমশিম খাচ্ছেন।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ