• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
শিরোনাম:
বগুড়া বিএসটিআই এর অভিযানে ৯০হাজার টাকা জরিমানা লক্ষ্মীপুরে ভূমিদস্যুদের হামলায় সাংবাদিক মমিন আহত-৩ বীর চট্টলা কাব্য পরিষদের উদ্যোগে পন্ডিত সুদর্শন দাশকে গুনিজন সম্মাননা প্রদান প্রধানমন্ত্রী ২১ গুণীজনের হাতে একুশে পদক তুলে দিলেন লিবিয়া থেকে নৌকায় করে সাগরপথে ইউরোপ যাত্রাকালে তিউনিসীয় উপকূলে নৌযানে অগ্নিকাণ্ডের ঘটনায় ৯ বাংলাদেশী মারা গেছেন যৌনকর্মীসহ লক্ষ্মীপুরে শ্রমিক লীগ নেতা কারাগারে বগুড়ায় মহানাম ও লীলারস যজ্ঞানুষ্ঠান অনুষ্ঠিত বেনাপোলে শিশু ধর্ষনের অভিযোগে ধর্ষক গ্রেফতার মধুপুরে মামলায় জামিনে এসে স্বাক্ষী সহ পরিবারের লোকজনকে মারপিট করার অভিযোগ নোয়াখালীতে গাছ চাপা পড়ে আ.লীগ নেতার মৃত্যু

পাঠকের ক্ষূধা মিঠাতে সক্ষম কথা সাহিত্যক জসিম উদ্দিন মনছুরি’র লেখা

News Desk
আপডেটঃ : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪

এনামুল হক রাশেদী, চট্টগ্রাম থেকেঃ

সমাজ ও রাস্ট্রের প্রতি লেখক সাহিত্যিকদের দায় রয়েছে, সাহিত্য সমাজ পরিবর্তনের হাতিয়ার, সমাজের দায়বদ্ধতা থেকে লেখকরা সস্তা পুরুস্কারের আশায় তেলবাজী সাহিত্য চর্চ্চা বাদ দিয়ে যখন সত্যের আশ্রয় নেবে তখন লেখকরাও আক্রান্ত হবে। কবি ও কথা সাহিত্যিক জসিম উদ্দিন মনছুরি’র লেখায় মাটি ও মানুষের স্পষ্ঠ গন্ধ পাওয়া যায়, সমাজের দায় বদ্ধতার ইংগিত পাওয়া যায়। সময়ের সাড়া জাগানো কবি ও কথা সাহিত্যিক জসিম উদ্দিন মনছুরি’র ‘নীল সমাধি’র স্মৃতি’ গল্প গ্রন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে অথিতিবৃন্দ এসব কথা বলেন।

২০ জানুয়ারী’২৪ ইং শনিবার সন্ধ্যা ৬ টার সময় চট্টগ্রাম নগরীর চেরাগী পাহাড়ের বঙ্গবন্ধু ভবনস্থ বৈঠক খানায় অনুষ্ঠিত মোড়ক উম্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক আব্দুস সালাম। উদ্বোধক হিসাবে উপস্থিত থেকে অথিতিদের সাথে নিয়ে গল্প গ্রন্থ ‘নীল সমাধি’র স্মৃতি’র মোড়ক উম্মোচন করেন নীল সমাধী’র লেখক উদীয়মান কথা সাহিত্যিক জসিম উদ্দিন মনছুরির শ্রদ্ধেয় পিতা আলহাজ্ব মাওলানা মোহাম্মদ আলী। সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ‘গলুই প্রকাশনীর সত্বাধিকারী ও গল্পগ্রন্থ নীল সমাধির স্মৃতি গ্রন্থের প্রকাশক কাজী সাইফুল হকের সঞ্চালনায় মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনপ্রিয় কবি ও সাংবাদিক হাফিজ রশিদ খান।

বিশেষ অথিতি হিসাবে উপস্থিত থেকে গ্রন্থালোচনায় অংশগ্রহন করেন যথাক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপক ডক্টর ফরিদ উদ্দিন ফারুক, ডক্টর শেখ সাদী, কবি ও সাংবাদিক অধ্যাপক কমরুদ্দিন আহমদ, কবি ও সাংবাদিক নাজিম উদ্দিন শ্যামল, লেখক ও প্রাবন্ধিক নুরুল মোহাম্মদ কাদের, কবি ও সাংবাদিক দুর্জয় পাল, কবি ও মুক্তিযোদ্ধা শুক্কুর চৌধুরী, বাচিক শিল্পী ফুরকান মাহমুদ।

বক্তাগন তাদের আলোচনায় বলেন, মূক্তবাজার বিশ্বায়ন, তথ্য প্রযুক্তির অবাধ প্রবাহ ও নৈতিকতার চরম অধঃপতনের ক্ষয়িঞ্চু সময়ে সাহিত্যাঙ্গন যেখানে অনেক পরিক্ষা- নিরিক্ষার মধ্য দিয়ে সামনে অগ্রসর হচ্ছে, সেসময়ে কবি ও সাহিত্যিক জসিম উদ্দিন মনছুরি’র সম্প্রতি প্রকাশিত গল্প গ্রন্থ ‘নীল সমাধির স্মৃতি’র গল্পগুলোতে রবিন্দ্রনাথের ইমেজ এবং প্রভাত কুমার, বিভূতিভুষন বন্দোপধ্যায়, মানিক বন্দোপধ্যায়, প্রমথ চৌধুরীর চেঞ্চ খুঁজে পাওয়া সত্যিই প্রশংসনীয়।

সমাজ ও রাস্ট্রের প্রতি লেখকদের দায় রয়েছে উল্লেখ করে বক্তাগন হুমায়ন আজাদ, সক্রেটিস, নজরুলের কারাবরনের দৃষ্ঠান্ত দিয়ে বলেন, কথা সাহিত্যিকদের সত্যিকারে মানসম্পন্ন লেখা হচ্ছে সমাজ পরিবর্তনের হাতিয়ার, তাদের লেখায় সমাজের প্রয়োজনীয় সত্য উঠে আসলে লেখকরাও আক্রান্ত হওয়ার নজির আছে, কিন্তু সত্যিকারের লেখকরা তাদের দায়বদ্ধতা থেকে কখনো পিচপা হতে পারেনা, আপোষ করেনা। তেলবাজী সাহিত্য চর্চ্চা কখনো মানসম্পন্ন সাহিত্য নয় উল্লেখ করে বক্তাগন আরো বলেন, ক্ষমতাসীনদের তেলবাজী করে লেখকরা পুরস্কার পেতে পারে, কিন্তু জাতী বঞ্চিত হবে, সত্যিকারের উপলব্দি থেকে। গল্পগ্রন্থ ‘নীল সমাধি’র স্মৃতি’ কবি ও কথা সাহিত্যিক জসিম উদ্দিন মনছুরিকে একজন সম্ভাবনাময় জাত লেখক হিসাবে আগামীর সাহিত্যাঙ্গনে স্থান করে স্পষ্ঠ ইংগিত বহন করে বলে জানান।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে নীল সমাধি’র স্মৃতি গল্প গ্রন্থের লেখক কবি জসিম উদ্দিন মনছুরি তাঁর লেখক হয়ে উঠার পিছনের স্মৃতিচারন করে তাঁকে সার্বক্ষনিক সাপোর্ট দিয়ে উৎসাহিত করার জন্য তাঁর পরিবারের সকল সদস্য ও শুভাকাংখীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। পেশাগত একজন দক্ষ ব্যাংকার এ লেখকের পূর্বে মিশ্র মিতালী ও রিক্তদহন নামে দু’টি কাব্য গ্রন্থ, বিম্বিত প্রতিচ্ছবি (গল্পগ্রন্থ), উপন্যাস আদি-অন্ত প্রকাশিত হয়েছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, মাস্টার মোহাম্মদ হোসাইন, আবু বকর সিকদার নেওয়াজ, কবি ফারুক মুহাম্মদ জাহাঙ্গীর, লেখকের ছোট ভাই ডাক্তার মোহাম্মদ মঈন উদ্দিন, শিক্ষাবিদ রাকিবুল হাসান, হাফেজ মোহাম্মদ তৈয়ব, আবৃত্তি করেন কবিপুত্র সাফওয়ান হাকিম রিহান। মোড়ক উম্মোচন অনুষ্ঠানে চট্টগ্রাম সাহিত্যাঙ্গনের প্রচুর সংখ্যক নবীন প্রবীন কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষাবিধ ও সাহিত্যপ্রেমি উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ