জাতীয়

বিশ্বব্যাপি দ্রুত ছড়াতেও মিক্রনেই শেষ হতে পারে মহামারী পর্ব, আশা ফাউচির

বিশ্বব্যাপি দ্রুত ছড়াতে থাকা ওমিক্রন ধরনটির মধ্য দিয়েই করোনাভাইরাস চলমান মহামারী পর্ব পার করে এনডেমিক বা সাধারণ রোগের স্তরে পৌঁছাতে পারে বলে আশা করছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি।

অবশ্য তিনি এটাও স্বীকার করেছেন, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর সময় এখনও আসেনি।

এনডেমিক পর্যায়ে একটি ভাইরাসজনিত রোগ কোনো এলাকায় সাধারণ রোগে পরিণত হতে পারে। এর মানে হল, ওই এলাকায় রোগীটি থাকবে, মানুষ আক্রান্তও হবে, তবে এর প্রকোপ এবং ভয়াবহতা হবে মহামারী পর্যায়ের চেয়ে অনেক কম, এ রোগের ব্যবস্থাপনাও সহজ হবে।

সংবাদমাধ্যম সিএনএন লিখেছে, গত নভেম্বরের শেষে দিক থেকে পুরে বিশ্বে দ্রুত ছড়াতে থাকা করোনাভাইরাসের ওমিক্রন ধরনটি অনেক বেশি সংক্রামক হলেও আগের ধরনগুলোর মত ততটা গুরুতর অসুস্থতার কারণ হচ্ছে না। ফলে এর মধ্য দিয়েই পৃথিবীর মানুষ কোভিডের মহামারী পর্যায় অতিক্রম করতে পারে বলে আশা জাগছে।

ফাউচি বলেন, তবে সেটা তখনই ঘটবে, যদি আমাদের সামনে এমন একটি নতুন ভ্যারিয়েন্ট হাজির না হয়, যেটা আগের ভ্যারিয়েন্টের মাধ্যমে শরীরে তৈরি হওয়া প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দিতে পারে।

সোমবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি ভার্চুয়াল অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফাউচি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্সের কিছু বৈশিষ্ট্য ওমিক্রনে দেখা যাচ্ছে না, এটা আমাদের জন্য সৌভাগ্যের। কিন্তু যে বিপুল সংখ্যক মানুষকে এটা আক্রান্ত করছে, তাতে সেই সুবিধাটা কাজে নাও লাগতে পারে।

এখন ওমিক্রনে আক্রান্ত হলে যে অ্যান্টিবডি তৈরি হবে, সেটা টিকার মত স্থায়ীভাবে কাজ করবে কি না, সেই প্রশ্নের উত্তর এখনও মেলেনি, কারণ নতুন ভ্যারিয়েন্টগুলো নতুন নতুন ব্যতিক্রমী বৈশিষ্ট্য নিয়ে হাজির হচ্ছে।

আর এমনটাও বলা যাচ্ছে না যে কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়েছে, বিশেষ করে হাসপাতালে এখনও কোভিড রোগীর ভিড়ের কারণে অনেক সার্জারি পিছিয়ে দিতে হচ্ছে, স্কুলগুলো বাধ্য হচ্ছে অনলাইনে ক্লাস নিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button