আন্তর্জাতিক

বিশ্বে করোনায় একদিনে আক্রান্ত প্রায় ৩ লাখ

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ২ লাখ ৯৭ হাজার ৮৩০ জন। এতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৩ কোটি ৫৪ লাখ ৩১ হাজার ১১৫ জন। একই সময়ে বিশ্বজুড়ে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৪৭৬ জনের। এতে এখন পর্যন্ত ভাইরাসটিতে মৃত্যু হয়েছে মোট ৬৩ লাখ ২০ হাজার ৪০৪ জনের। সোমাবার (৬ জুন) করোনা আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে েএ তথ্য জানা যায়।

ওয়েবসাইটটির তথ্য অনুযায়ী, বিশ্বে দৈনিক আক্রান্তের হিসেবের শীর্ষে ছিল উত্তর কোরিয়া। দেশটিতে এ দিন করোনা শনাক্ত হয়েছেন ৭৩ হাজার ৭৯০ জন। তবে এসময়ে কারও মৃত্যু হয়নি। এদিকে তাইওয়ানে করোনায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে। দেশটিতে করোনায় মারা গেছেন ১২৪ জন। এছাড়া এদিন সেখানে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬২ হাজার ১১০ জন। অস্ট্রেলিয়া, নতুন আক্রান্ত ২২ হাজার ২৫৩ জন, মৃত ২৯ জন। ফ্রান্স, নতুন আক্রান্ত ২০ হাজার ৫৪২ জন। যুক্তরাষ্ট্র, নতুন আক্রান্ত ১৯ হাজার ৫০৪ জন, মৃত ২০ জন। যুক্তরাষ্ট্র, নতুন আক্রান্ত ১৯ হাজার ৫০৪ জন, মৃত ২০ জন। ইতালিতে, নতুন আক্রান্ত ১৫ হাজার ৮২ জন, মৃত ২৭ জন ও জাপানে, নতুন আকান্ত ১৬ হাজার ৬২৭ জন, মৃত ২৩ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button