জেলার খবর

শুভ অধিবাসের মধ্য দিয়ে ধামরাইয়ে শ্রীশ্রী যশোমাধব দেবের ৩৫১তম রথ উৎসবের কার্যক্রম শুরু,শুক্রবার রথটান

রনজিত কুমার পাল (বাবু) স্টাফ রিপোর্টারঃ

শুভ অধিবাসের মধ্য দিয়ে ধামরাইয়ে শ্রীশ্রী যশোমাধব দেবের ৩৫১তম রথ উৎসবের কার্যক্রম শুরু,শুক্রবার রথটান

পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রথ উৎসব ধামরাইয়ের শ্রীশ্রী যশোমাধব দেবের রথ উৎসব উপলক্ষে রথ ও মন্দির সহ আনুষঙ্গিক সকল সংস্কার ও সকল প্রকার কর্মকাণ্ড সুসম্পন্ন করে সার্বিক প্রস্তুতি সম্পন্ন অন্তে বৃহস্পতিবার (৩০ জুন) রাত সাড়ে নয়টার দিকে শুভ অধিবাস এর মধ্য দিয়ে ঐতিহ্যবাহী শ্রীশ্রী যশোমাধব দেবের ৩৫১তম রথ উৎসব এর কার্যক্রম শুরু হলো।

আগামীকাল শুক্রবার পহেলা জুলাই ধামরাইয়ে শ্রী শ্রী যশোমাধবের প্রায় ৪শ’ বছরের পুরোনো ঐতিহ্যবাহী রথযাত্রা শুরু হবে আর ৯ জুলাই’শনিবার উল্টো রথ টানের মধ্যে দিয়ে রথযাত্রা শেষ হলেও ঐতিহ্যবাহী রথমেলা চলবে মাসব্যাপী।

রথযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মানণীয় প্রতিমন্ত্রী ড.শাসসুল আলম, বিশেষ অতিথি থাকবেন ঢাকা-২০ ধামরাই আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী বিক্রম কে দোরাইস্বামী।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন-ঢাকার জেলা প্রশাসক মো.শহিদুল ইসলাম,ঢাকা জেলার পুলিশ সুপার মো. মারুফ হোসেন সরদার,ধামরাই পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লা,ধামরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাদ্দেছ হোসেন,ধামরাই উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকি, সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তার ও ধামরাই থানার ওসি মো.আতিকুর রহমানসহ অনেকেই।

ধামরাইয়ে এবার রথযাত্রা এবং মেলাকে ঘিরে দুই শতাধিক বিভিন্ন প্রকারের স্টলসহ মেলায় সার্কাস,পুতুল নাচ, নাগরদোলা, হরেক রকম পণ্যের সমাহার ঘটবে ঐতিহ্যবাহী এ’রথমেলায়।

রথযাত্রা উদযাপন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী নন্দ গোপাল সেন বলেন, রথযাত্রার এবং রথ মেলার সব ধরনের প্রস্তুতি শেষে বৃহস্পতিবার রাতেই শুভ অধিবাস এর মাধ্যমে রথ উৎসবের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলো। সামাজিকতা মেনেই চলবে এই রথযাত্রা ও মেলা।

যশোমাধব মন্দির ও রথ কমিটির দপ্তর সম্পাদক সাংবাদিক রনজিত কুমার পাল বলেন বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে বিগত দুই বছর রথ উৎসব বন্ধ থাকার কারণে এবার ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছে রথ উৎসবের রথটান ও রথমেলায় অংশ গ্রহণ করার জন্য ।এবারও রথ উৎসবে লক্ষাধিক ভক্তবৃন্দের মিলনমেলা হবে ধামরাইয়ে। কমিটির পক্ষ থেকে তিন শতাধিক স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে রথটান কার্যক্রম সুষ্ঠু সুন্দর ভাবে সম্পন্ন করার লক্ষ্যে।

ধামরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আতিকুর রহমান পিপিএম বলেন, রথযাত্রা এবং রথ মেলায় কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পাঁচ শতাধিক পুলিশ মোতায়েন ও র‌্যাবের পাশাপাশি সার্বক্ষণিক গোয়েন্দা সংস্থার নজরদারি থাকবে। আশা করছি সুন্দর সুষ্ঠু,শান্তিপূর্ণ পরিবেশে ঐতিহ্যবাহী স্বনামধন্য শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক রথ উৎসব সম্পন্ন হবে।

ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকি বলেন, এবার শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে ধামরাইয়ের চারশত বছরের সুপ্রাচীন ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব-২০২২। এরই মধ্যে নেয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button